ডেনিস লিলিকে ছাড়িয়ে গেলেন অশ্বিন

Looks like you've blocked notifications!

দ্রুততম সময়ে ২০০ উইকেটের মাইলফলকে অল্পের জন্য পৌঁছাতে পারেননি রবিচন্দ্রন অশ্বিন। পিছিয়ে পড়েছিলেন মাত্র একটি ম্যাচের জন্য। তবে দ্রুততম সময়ে ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শের নতুন রেকর্ড গড়েই ফেললেন ভারতের এই অফস্পিনার। ছাড়িয়ে গেলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডেনিস লিলিকে।

দ্রুততম সময়ে ২৫০ উইকেটের মাইলফলকে পৌঁছানোর রেকর্ডটি দীর্ঘদিন ধরে ছিল লিলির দখলে। ১৯৮১ সালে নিজের ৪৮তম টেস্টে আড়াইশ উইকেটের ক্লাবে যোগ দিয়েছিলেন ডানহাতি এই পেসার। আর অশ্বিন আড়াইশ উইকেট পেলেন নিজের ৪৫তম টেস্টে। বাংলাদেশের বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে তিন উইকেট নিয়েই এ মাইলফলক ছুঁয়ে ফেলেছেন অশ্বিন।

এর আগে দ্রুততম সময়ে ২০০ উইকেটের মাইলফলকের রেকর্ড ছোঁয়ারও খুব কাছাকাছি চলে গিয়েছিলেন এ সময়ের অন্যতম সেরা এই স্পিনার। গত বছর সেই মাইলফলক ছুঁয়েছিলেন নিজের ৩৭তম টেস্টে। তবে দীর্ঘদিন ধরে টিকে থাকা সেই রেকর্ড অধরাই থেকে গেছে। ১৯৩৬ সাল ধরে সেটি আছে অস্ট্রেলিয়ার লেগস্পিনার ক্ল্যারি গ্রিমেটের দখলে।

দ্রুততম সময়ে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার রেকর্ডেও অশ্বিন ছাড়িয়ে যেতে পারেন লিলিকে। ৫৬টি টেস্ট খেলে ৩০০ উইকেট পেয়েছিলেন তিনি। সেই রেকর্ড ভাঙার জন্য ১০ ম্যাচে অশ্বিনকে নিতে হবে ৫০টি উইকেট।