সাকিবের আরেকটি কীর্তি

Looks like you've blocked notifications!
ফতুল্লা টেস্ট শুরু হওয়ার আগে অনুশীলনের ফাঁকে সাকিব আল হাসান। ছবি : বিসিবি

গত শুক্রবার দারুণ একটা কীর্তি গড়েছিলেন সাকিব আল হাসান। ঘরের মাঠে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেটে নেওয়ার পর দুই দিন পর আরেকটি কীর্তি গড়লেন তিনি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ঘরের মাঠে টেস্টে দুই হাজার রান করলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। দেশের মাটিতে দুই হাজার রান ও ১০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার কৃতিত্ব বাংলাদেশের আর কোনো ক্রিকেটারের নেই।

ফতুল্লা টেস্টের পঞ্চম ও শেষ দিনটা ভালো কাটেনি বাংলাদেশের। ব্যাটসম্যানদের ব্যর্থতা ফলোঅনের লজ্জায় ফেলে দিয়েছে স্বাগতিক দলকে। সাকিব নিজেও ব্যাট হাতে ব্যর্থ। মাত্র ৯ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে কট বিহাইন্ড হয়ে গেছেন তিনি। তবে তার আগেই টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর অলরাউন্ডার দেশের মাটিতে দুই হাজার রানে পৌঁছে গেছেন। ঘরের মাঠে ২৮ টেস্টে সাকিবের এখন ২০০৪ রান। আর উইকেট ১০৩টি।  

সাকিবের আগে মাত্র ছয়জন ক্রিকেটারের দেশের মাটিতে ২০০০ রান করার পাশাপাশি ১০০ উইকেট নেওয়ার কীর্তি আছে। এদের মধ্যে সর্বাগ্রে সর্বকালের সেরা অলরাউন্ডার গ্যারি বোথাম। ক্যারিবীয় কিংবদন্তি ঘরের মাঠে ৪৪ টেস্টে ৪০৭৫ রান করা ছাড়াও ১০৭ উইকেট নিয়েছেন।

এই তালিকায় বাকি পাঁচজন হলেন ইংল্যান্ডের ইয়ান বোথাম (৫৯ টেস্টে ২৯৬৯ রান ও ২২৬ উইকেট), ভারতের কপিল দেব (৬৫ টেস্টে ২৮১০ রান ও ২১৯ উইকেট), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (৮৮ টেস্টে ৭০৩৫ রান ও ১৬৫ উইকেট), নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি (৫৭ টেস্টে ২৪৭০ রান ও ১৩৭ উইকেট) এবং ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফ (৪০ টেস্টে ২০০৭ রান  ও ১০৯ উইকেট)।