মুশফিক নন, উইকেটরক্ষক লিটন

Looks like you've blocked notifications!
মুশফিকুর রহিম ও লিটন দাস (ডানে)। ছবি : এএফপি

প্রথম ওয়ানডেতে পাঁচটি ক্যাচ নিয়েছিলেন ঠিকই, কিন্তু দুটো সহজ ক্যাচ মিস করে সমালোচনাও সইতে হয়েছিল মুশফিকুর রহিমকে। তখনই প্রশ্ন উঠেছিল, দলে বিকল্প উইকেটরক্ষক থাকতে চোট নিয়ে মুশফিককে কেন উইকেটের পেছনে দাঁড়াতে হচ্ছে? রোববার ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেই প্রশ্নটার উত্তর মিলেছে। মুশফিক নন, এই ম্যাচে গ্লাভস হাতে দাঁড়িয়েছেন লিটন দাস। মুশফিক খেলছেন ব্যাটসম্যান হিসেবে।
 
আগের ম্যাচে অভিষেক হলেও ওয়ানডেতে উইকেটরক্ষকের ভূমিকায় এই প্রথম মাঠে নেমেছেন লিটন। ভারতের বিপক্ষে ফতুল্লায় অনুষ্ঠিত একমাত্র টেস্টেও মুশফিক উইকেটরক্ষণের দায়িত্ব পালন করেননি। তাঁর চোটের কারণে সেই ম্যাচেও উইকেটরক্ষক ছিলেন লিটন।
 
২০০৬ সালের আগস্টে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল মুশফিকের। সেই ম্যাচে গ্লাভস হাতে উইকেটের পেছনে ছিলেন খালেদ মাসুদ পাইলট। তবে সে বছরের ডিসেম্বরে নিজের দ্বিতীয় ম্যাচে উইকেটরক্ষণের দায়িত্ব পালনের পর মুশফিককে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। মিরপুরে সেই ম্যাচেও বাংলাদেশের প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে।
 
রোববার ১৫১তম ওয়ানডে খেলছেন মুশফিক। এটা তাঁর মাত্র দশমবারের মতো শুধু ব্যাটসম্যান হিসেবে মাঠে নামা। ২০১০ সালে আয়ারল্যান্ড, গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ এবং এশিয়া কাপেও গ্লাভস পরেননি বাংলাদেশের টেস্ট অধিনায়ক।