এবার ধোনিকে মুস্তাফিজের ‘ধাক্কা’!

Looks like you've blocked notifications!
ফিরে যাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। সৌম্য সরকারের (ডানে) সঙ্গে আনন্দে মাতোয়ারা মুস্তাফিজুর রহমান। ছবি : ফোকাস বাংলা

একজনের অভিষেক ম্যাচ। আরেকজন বিশ্বকাপজয়ী অধিনায়ক। মুস্তাফিজুর রহমান আর মহেন্দ্র সিং ধোনির অনেক ব্যবধান। সেই দুজনের সংঘর্ষ ছিল আলোচনার কেন্দ্রে। প্রথম ম্যাচে উইকেটের মাঝখানে চলে আসা মুস্তাফিজকে ধাক্কা মেরে সরিয়ে দেওয়ায় ভারত অধিনায়কের সমালোচনা কম হয়নি। সেই সংঘর্ষের জের চলছে রোববারের দ্বিতীয় ওয়ানডেতেও। এবার পাল্টা আঘাত করেছেন মুস্তাফিজ। কনুই বা কোমর দিয়ে নয়, দুর্দান্ত এক ডেভিভারিতে মুস্তাফিজ জোর ‘ধাক্কা’ দিয়েছেন ধোনিকে। বাঁ-হাতি পেসারের কাটার বুঝতে না পেরে শর্ট কাভারে ক্যাচ দিয়েছেন ধোনি। সহজ ক্যাচটা তালুবন্দি করতে ভুল হয়নি সৌম্য সরকারের।

urgentPhoto

প্রথম ম্যাচেই পাঁচ উইকেট নিয়ে ওয়ানডে অভিষেক স্মরণীয় করে রেখেছেন মুস্তাফিজ। প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ৭৯ রানের জয়ের নায়ক ছিলেন ১৯ বছর বয়সী এই এই বাঁ-হাতি পেসারই। তবে ম্যাচে উত্তাপ ছড়িয়েছিল ধোনির সঙ্গে তাঁর ধাক্কার ঘটনা। আন্তর্জাতিক ক্রিকেটে নবাগত মুস্তাফিজ অনেকটা অন্যমনস্কভাবে চলে এসেছিলেন ক্রিজের মাঝে, ধোনির সামনে। ২৬৩টি ওয়ানডে খেলা ভারতীয় অধিনায়ক সজোরে ধাক্কা দিয়ে সরিয়ে দিয়েছিলেন লিকলিকে মুস্তাফিজকে। ধাক্কাটা এতই জোরে ছিল যে মাঠ ছেড়ে চলে যেতে হয়েছিল তাঁকে। কয়েক ওভার পর অবশ্য দ্বিগুণ তেজে ফিরেছিলেন তিনি। মাঠে ফিরে তুলে নিয়েছিলেন তিনটি উইকেট।

রোববার ধোনিকে আউট করে ‘প্রতিশোধ’টা ভালোভাবেই নিলেন মুস্তাফিজ। ৪৭ রান করা ধোনিকে শর্ট কাভারে সৌম্য সরকারের ক্যাচ বানিয়েছেন তিনি। মুস্তাফিজের তোপে ধোনির দল একেবারে ছিন্নভিন্ন। ধোনি ছাড়াও মুস্তাফিজের শিকার হয়েছেন রোহিত শর্মা, সুরেশ রায়না, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে নিজের প্রথম দুই ম্যাচেই পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব মুস্তাফিজেরই।