নেইমারকে ছাড়া ব্রাজিলের ‘অগ্নিপরীক্ষা’

Looks like you've blocked notifications!
এবারের মতো কোপা আমেরিকা শেষ হয়ে গেলেও সতীর্থদের চাঙ্গা করতে প্র্যাকটিসে নেমে পড়লেন নেইমার (বাঁয়ে)। ছবি : এএফপি

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে মারাত্মক আহত হয়ে প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছিলেন নেইমার। নেইমারকে ছাড়া সেমিফাইনালে খেলতে নেমে জার্মানির কাছে ৭-১ গোলে হারের লজ্জায় পড়তে হয়েছিল ব্রাজিলকে। কোপা আমেরিকায় সেই কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের পরই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন ব্রাজিলের অধিনায়ক। এবার চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন বার্সেলোনা তারকা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে নেইমারকে ছাড়াই নামতে হবে ‘সেলেসাও’দের। রোববার রাতে ভেনেজুয়েলার বিপক্ষে ব্রাজিল তাই কঠিন পরীক্ষার সামনে। ‘সি’ গ্রুপের অন্য ম্যাচে মুখোমুখি হবে কলম্বিয়া ও পেরু।

পেরুকে ২-১ গোলে হারিয়ে শুরুটা ভালো হলেও কলম্বিয়ার কাছে পরের ম্যাচেই ১-০ গোলে হেরে গেছে ব্রাজিল। সেই ম্যাচে অখেলোয়াড়োচিত আচরণের কারণে চার ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তি পেয়েছেন নেইমার। ব্রাজিলের সবচেয়ে বড় তারকার তাই এবারের মতো কোপা আমেরিকা শেষ। 

তবে নেইমারকে হারানোর দুঃখ ভুলে সামনের দিকে তাকিয়ে ফরোয়ার্ড ফিলিপ্পে কোতিনিয়ো, ‘আমাদের প্রস্তুতি ভালো হয়েছে আর আমরা লক্ষ্যের প্রতি অবিচল। দলের সেরা খেলোয়াড় নেইমারকে হারালেও এই ক্ষতি কাটিয়ে উঠতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।’ 

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক চিলি ও আর্জেন্টিনা। ‘এ’ ও ‘বি’ গ্রুপ থেকে বলিভিয়া ও প্যারাগুয়েও পেয়ে গেছে শেষ আটের টিকিট। সবচেয়ে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে ব্রাজিলের ‘সি’ গ্রুপে। দুটো করে ম্যাচ খেলে সবারই পয়েন্ট তিন। নিজেদের শেষ ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে যাওয়ার সুযোগ আছে ব্রাজিল, পেরু, ভেনেজুয়েলা, কলম্বিয়া চার দলের সামনেই।