মাশরাফি-রুবেলের পর মুস্তাফিজের ছয় উইকেট

Looks like you've blocked notifications!
আরেকটি উইকেট নিয়ে মুস্তাফিজের উল্লাস। ছবি : ফোকাস বাংলা

মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেনের পর বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে  ওয়ানডেতে ছয় উইকেট নিলেন মুস্তাফিজুর রহমান। ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে এই বাঁ-হাতি পেসারের বোলিং ফিগার ১০-০-৪৩-৬। ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে এটা তৃতীয় সেরা বোলিং।
 
২০০৬ সালের আগস্টে নাইরোবিতে স্বাগতিক কেনিয়ার বিপক্ষে ১০ ওভারে ২৬ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়েছিলেন মাশরাফি। ওয়ানডেতে সেটাই বাংলাদেশের প্রথম কোনো বোলারের ৬ উইকেট শিকার। তার সাত বছর পর, ২০১৩ সালের অক্টোবরে মাশরাফির পাশে দাঁড়ান আরেক পেসার রুবেল। মিরপুরে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পথে ৫.৫ ওভার বল করে ২৬ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। রোববার মুস্তাফিজের তোপে আরেকটি ৬ উইকেট শিকারের সাক্ষী হলো ক্রিকেট-বিশ্ব।
 
প্রথম ওয়ানডেতে ৫০ রানে পাঁচ উইকেট নিয়ে হৈচৈ ফেলে দিয়েছিলেন মুস্তাফিজ। দ্বিতীয় ম্যাচে তিনি আরো উজ্জ্বল, ইতিহাসের নির্মাতা। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে জীবনের প্রথম দুই ওয়ানডেতে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন সাতক্ষীরা থেকে উঠে আসা তরুণ বাঁ-হাতি পেসার। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এমন কীর্তি এর আগে শুধু একজনেরই ছিল। জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরি প্রথম বোলার হিসেবে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচেই পাঁচ উইকেট নিয়েছিলেন।  
 
রোববার মুস্তাফিজের প্রথম শিকার ছিলেন ভারতের ওপেনার রোহিত শর্মা। এরপর একে একে সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে তিনি আজ ইতিহাসের পাতায়।