হারল ভারত, বিদায় নিল পাকিস্তান

Looks like you've blocked notifications!

মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিং আর সাকিব-মুশফিক-সৌম্য-লিটনের ছন্দিত ব্যাটিংয়ে ঢাকার শের-ই বাংলা স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ছয় উইকেটে হেসেখেলে হারিয়েছে বাংলাদেশ। এর ফলে ২০১৭ সালের জুনে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত হল বাংলাদেশের। আর মর্যাদাপূর্ণ ওই আসর থেকে বাদ পড়ল আইসিসি র‍্যাংকিংয়ে নবম স্থানে থাকা দল পাকিস্তান। চ্যাম্পিয়নস ট্রফি হলো ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আট দলের লড়াই। 

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের পর স্বাগতিক দলের সামনে এখন আরো একটি হোয়াইটওয়াশের আনন্দে মেতে ওঠার স্বর্ণালি সুযোগ। সেটা সত্যিই হবে কি না, তা জানার জন্য তাকিয়ে থাকতে হবে তৃতীয় ওয়ানডের দিকে।

এদিকে ভারতের বিপক্ষে বাংলাদেশের দাপুটে জয়ের পেছনে ‘গভীর ষড়যন্ত্র’ দেখছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার সরফরাজ নওয়াজ। ২০১৭ সালের চ্যাম্পিয়ন ট্রফি যেন পাকিস্থান না খেলতে পারে এই জন্যই ভারত ইচ্ছে করেই হেরেছে বলে পাকিস্তানের একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে ইতোমধ্যেই অভিযোগ করেছেন সরফরাজ। উপস্থাপকের প্রশ্নের জবাবে সরফরাজ বলেন, ‘পাকিস্তান যেন ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে না পারে, এজন্যই ষড়যন্ত্রমূলকভাবে বাংলাদেশকে ম্যাচ ছেড়ে দিয়েছে।’ ভারতের সঙ্গে এই জয়ের মাত্র একমাস আগে ঢাকায় পাকিস্তানকে তিন ম্যাচের একদিনের সিরিজে হোয়াইট ওয়াশ করে টাইগাররা।

গত বৃহস্পতিবার ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি ৭৯ রানের বড় ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সম্ভাবনা জোরালো করেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ভারতকে গুঁড়িয়ে সিরিজ জয়সহ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকেটও পেয়ে গেল মাশরাফি বিন মুর্তজার দল।

আইসিসির নিয়ম অনুযায়ী, ইংল্যান্ড ও ওয়েলসে ২০১৭ সালের ১ থেকে ১৯ জুনে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল খেলবে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকা দলগুলোই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে।

গত বৃহস্পতিবার ভারতের প্রথম ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে সপ্তম স্থানে ওঠা নিশ্চিত হয় বাংলাদেশের (৯১ পয়েন্ট)। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে মাশরাফির দলের রেটিং পয়েন্ট ছিল ৮৮। ওয়েস্ট ইন্ডিজের পয়েন্টও ছিল ৮৮, তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে সপ্তম স্থানে ছিল ক্যারিবীয়রা।

এরপর ধোনিদের বিপক্ষে গত বৃহস্পতিবারের জয়ের পর ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আগামী আসরে খেলার জন্য বাংলাদেশের সামনে সমীকরণটা ছিল মোটামুটি সহজ। ভারতের বিপক্ষে সিরিজের বাকি দুই ম্যাচ এবং আগামী মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ-এই ৫ ম্যাচের একটিতে জিতলেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকেট মিলত মাশরাফিদের।

কিন্তু সেই হিসেবনিকেশ, সমীকরণের কোনো হিসেব বাকি রাখল না মাশরাফির নেতৃত্বাধীন বাঘেরা। মিরপুরে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ভারতকে দেখিয়েছিল ব্যাটিং সামর্থ্য। ভারতের বিপক্ষে প্রথমবারের মতো ৩০০ রান পেরিয়ে ম্যাচ জিতেছিল ৭৯ রানের ব্যবধানে। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ ভারতকে নিয়ে ছেলেখেলা করল বোলিং-শক্তিতে। ১৯ বছর বয়সী পেসার মুস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ের সামনে ভারতের বিশ্বখ্যাত ব্যাটিং লাইনআপ গুটিয়ে গেল মাত্র ২০০ রানে। বৃষ্টির জন্য খেলা প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনা হয় তিন ওভার। ৪৭ ওভারের ম্যাচে ভারত অলআউট হয় ৪৫ ওভারের মধ্যে। আর বাংলাদেশ মাত্র চার উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ৩৮ ওভার ব্যাট করে।

ওয়ানডেতে ৩০তম অর্ধশতক করে দলকে জিতেয়েই মাঠ ছেড়েছেন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার অপরাজিত ছিলেন ৫১ রানে। সাব্বিরের অবদান অপরাজিত ২২ রান। ৩৬ ও ৩৪ রান এসেছে লিটন দাস ও সৌম্য সরকারের ব্যাট থেকে। ৩১ রান করেছেন মুশফিকুর রহিম।

বল হাতে ভারতকে প্রায় একাই ভুগিয়েছেন মুস্তাফিজ। পাঁচ উইকেট নিয়ে অভিষেক ওয়ানডে স্মরণীয় করে রাখার পর ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে ছয় উইকেট নিয়ে গড়েছেন ইতিহাস। তাঁর চেয়ে ভালো শুরু ওয়ানডে ইতিহাসে আর কারো নেই। জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরি ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে নিতে পেরেছিলেন ১০ উইকেট। আর মুস্তাফিজ নিলেন ১১ উইকেট। রোববার তাঁর শিকার হয়েছেন রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। দুটি করে উইকেট নিয়েছেন নাসির হোসেন ও রুবেল হোসেন। ভারতের পক্ষে সর্বোচ্চ ৫৩ রান করেছেন শিখর ধাওয়ান। ৪৭ রান এসেছে অধিনায়ক ধোনির ব্যাট থেকে।