ফিফা সভাপতি হতে আগ্রহী ম্যারাডোনা

Looks like you've blocked notifications!
ডিয়েগো ম্যারাডোনা। ছবি : এএফপি

ফিফার কর্মকাণ্ড এবং এর কর্ণধার সেপ ব্ল্যাটারের তিনি কড়া সমালোচক। তাঁর বাক্যবাণে প্রায়ই বিদ্ধ হতে হয় ফিফার সভাপতিত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়া ব্ল্যাটারকে। ডিয়েগো ম্যারাডোনা প্রায়ই বলেন, একবার ফিফার দায়িত্ব পেলে ফুটবলের চেহারাই পাল্টে দেবেন তিনি। আর্জেন্টাইন কিংবদন্তি সেই সুযোগ পেতেও পারেন হয়তো। ম্যারাডোনার এক ঘনিষ্ঠ বন্ধু জানিয়েছেন, ফিফা সভাপতি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ক।

১৯৯৮ সাল থেকে ফিফা সভাপতির দায়িত্বে থাকা ব্ল্যাটারের বিরুদ্ধে বহুদিন ধরেই উচ্চকণ্ঠ ম্যারাডোনা। গত মাসে দুর্নীতি-অনিয়মের অভিযোগে ফিফার সাত উচ্চপদস্থ কর্মকর্তার গ্রেপ্তার এবং এর পর জুরিখে ফিফার সদর দপ্তরে সু‌ইস পুলিশের নজিরবিহীন অভিযান হইচই ফেলে দিয়েছিল ফুটবল-দুনিয়ায়। তবে ডামাডোলের মধ্যেই নির্বাচনে জিতে পঞ্চমবারের মতো ফিফা সভাপতি হয়েছিলেন ব্ল্যাটার। যদিও তার চার দিন পর সবাইকে বিস্মিত করে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

আগামী ডিসেম্বরে ফিফার কংগ্রেসে পরবর্তী সভাপতি নির্বাচন হতে পারে, যে নির্বাচনে দেখা যেতে পারে ম্যারাডোনাকে। আর্জেন্টিনার সাবেক অধিনায়ক ও কোচের ঘনিষ্ঠ বন্ধু, উরুগুয়ের লেখক-সাংবাদিক ভিক্টর হুগো মোরালেস টুইটারে জানিয়েছেন, ‘ম্যারাডোনা আমাকে বলেছেন যে তিনি ফিফা সভাপতি নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন। এবং সবাইকে এটা জানানোর অনুমতিও দিয়েছেন আমাকে।’ টুইটারে আরেকটি বার্তায় মোরালেসের মন্তব্য, “ফিফা নির্বাচনের প্রার্থিতা নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করার সময় ম্যারাডোনা শুধু দুই শব্দে ‘আমি প্রার্থী’ বলে আমাকে জানিয়েছেন।”