ওয়াকারকে ছোঁয়ার হাতছানি মুস্তাফিজের

Looks like you've blocked notifications!
ওয়াকার ইউনিস (বাঁয়ে) ও মুস্তাফিজুর রহমান। ছবি : এএফপি ও রয়টার্স

ওয়ানডে ক্যারিয়ারের শুরুতেই কী অসাধারণ সাফল্য! প্রথম দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে মুস্তাফিজুর রহমান আজ ইতিহাসের পাতায়। এই বাঁহাতি পেসারের সামনে আরেকটি কীর্তির হাতছানি। প্রথম দুই ম্যাচের সাফল্যের পুনরাবৃত্তি ঘটিয়ে বুধবার ভারতের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতেও পাঁচ উইকেট নিতে পারলে পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিসকে ছুঁয়ে ফেলবেন মুস্তাফিজ। ওয়ানডে ক্রিকেটের ৪৪ বছরের ইতিহাসে টানা তিন ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে শুধু ওয়াকারেরই।

ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ জয়ের নায়ক মুস্তাফিজ। দুটি ওয়ানডেতেই ম্যাচসেরা ১৯ বছর বয়সী এই পেসারের ‘রহস্যময়’ বোলিং বুঝতে যে সমস্যা হচ্ছে, তা স্বীকার করতে দ্বিধা করেননি ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

দ্বিতীয় ওয়ানডে শেষে সংবাদ সম্মেলনে মুস্তাফিজ জানিয়েছেন, আরো ভালো করতে তিনি উন্মুখ। প্রথম ম্যাচে পাঁচটির পর দ্বিতীয় ম্যাচে ছয় উইকেট শিকার করা সাতক্ষীরার তরুণ নিজেকে নিয়ে যেতে পারেন অন্য উচ্চতায়। বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডেতে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে রেকর্ডবুকের পাতায় নিজের নাম লিখে ফেলবেন এই প্রতিভাবান বোলার।

টানা তিনবারের মতো ওয়ানডেতে সবচেয়ে বেশি ১৩ বার পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্বও ওয়াকারের। ১৯৯০ সালের নভেম্বরে টানা তিন ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন এই পেস-কিংবদন্তি। বর্তমানে পাকিস্তানের কোচের দায়িত্বে থাকা ওয়াকার দুবার টানা দুই ম্যাচে পাঁচ উইকেটও নিয়েছিলেন। মুস্তাফিজ-ওয়াকার ছাড়া এই কীর্তি আছে শুধু আটজনের।

২০১১ বিশ্বকাপে ওয়াকারকে একটুর জন্য ‘স্পর্শ’ করতে পারেননি শহীদ আফ্রিদি। লেগব্রেক বোলিংয়ে কেনিয়ার বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার পর শ্রীলঙ্কার সঙ্গে নিয়েছিলেন চার উইকেট। কানাডার বিপক্ষে তার পরের ম্যাচে আবার পাঁচ উইকেট পেয়েছিলেন পাকিস্তানের এই অলরাউন্ডার।