মুস্তাফিজের বিশ্ব রেকর্ড

Looks like you've blocked notifications!
১৩ উইকেট নিয়ে মুস্তাফিজ এখন তিন ম্যাচের সিরিজে সফলতম বোলার। ছবি : এএফপি

প্রতি ম্যাচেই নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন তরুণ বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। জীবনের প্রথম দুই ম্যাচে পাঁচ বা তার চেয়ে বেশি উইকেট নিয়ে ইতিহাস গড়েছিলেন। এবার একটা বিশ্ব রেকর্ডও গড়লেন তিনি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব এখন মুস্তাফিজের। বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডে রোহিত শর্মা ও সুরেশ রায়নাকে ফিরিয়ে দেওয়া সাতক্ষীরার এই তরুণের সিরিজে উইকেট-সংখ্যা ১৩টি।

এত দিন ১২টি করে উইকেট নিয়ে তিন ম্যাচের সিরিজে সফল বোলারের তালিকায় যৌথভাবে শীর্ষে ছিলেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও ওয়েস্ট ইন্ডিজের ভ্যাসবার্ট ড্রেকস। দুজনকে পেছনে ফেলে মুস্তাফিজ আজ অন্য উচ্চতায়।

২০০২ সালের নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশ সফরে ১২ উইকেট নিয়ে তিন ম্যাচের সিরিজে সাফল্যের রেকর্ড গড়েছিলেন ড্রেকস। ২০০৬ সালের আগস্টে কেনিয়ার বিপক্ষে ১২ উইকেট নিয়ে ড্রেকসের পাশে দাঁড়ান মাশরাফি।

বুধবার দুজনকেই ছাড়িয়ে গেলেন মুস্তাফিজ। প্রথম ম্যাচে পাঁচ, দ্বিতীয় ম্যাচে ছয়ের পর তৃতীয় ম্যাচে দুই উইকেট নিয়ে রেকর্ডটা নিজের করে নিয়েছেন বাংলাদেশের ভারত-বধের নায়ক।

অবশ্য এর আগে তিন ম্যাচে ১৩ উইকেট নিয়েছিলেন অস্ট্রেলিয়ার পেসার রায়ান হ্যারিস। তবে সেই সিরিজ ছিল পাঁচ ম্যাচের। পাকিস্তানের বিপক্ষে সেই সিরিজের দুই ম্যাচে হ্যারিস খেলেননি।

আগের দুই ম্যাচে ১১ উইকেট নিয়েও একটা কীর্তি গড়েছেন মুস্তাফিজ। আজ পর্যন্ত কোনো বোলার জীবনের প্রথম দুই ম্যাচে এতগুলো উইকেট নিতে পারেননি। জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরি  ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে পাঁচটি করে ১০ উইকেট নিয়েছিলেন।

বুধবার মুস্তাফিজ আরেকটি ‘কীর্তি’ও গড়েছেন। রোহিত শর্মাকে সিরিজে তৃতীয়বারের মতো আউট করেছেন তিনি।