সেই তেভেজই হাসালেন আর্জেন্টিনাকে

Looks like you've blocked notifications!
লিওনেল মেসি না, দীর্ঘদিন পর দলে ফেরা কার্লোস তেভেজই হয়ে গেছেন আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনাল জয়ের নায়ক। ছবি : এএফপি

২০১১ সালের কোপা আমেরিকায় আর্জেন্টিনা ছিটকে গিয়েছিল কার্লোস তেভেজের পেনাল্টি মিসের খেসারত দিয়ে। আন্তর্জাতিক ফুটবল থেকে ছিটকে গিয়েছিলেন তেভেজ নিজেও। ২০১১ সালের জুলাইয়ের পর আর ডাক পাননি আর্জেন্টিনা দলে। ক্লাব ফুটবলে ভালো নৈপুণ্য দেখানো সত্ত্বেও তাঁকে বাদ দিয়ে ২০১৪ বিশ্বকাপের দল সাজিয়েছিলেন আলেসান্দ্রো সাবেলা।

বিশ্বকাপ শেষে কোচ বদলের পর বদলেছে তেভেজের ভাগ্যও। আর্জেন্টিনার নতুন কোচ জেরার্ডো মার্টিনো দলে ফিরিয়েছেন এই ফরোয়ার্ডকে। আর কোচের আস্থার প্রতিদানও দারুণভাবে দিয়েছেন আর্জেন্টাইন তারকা। এবারের কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে সেই তেভেজই হয়েছেন আর্জেন্টিনার জয়ের নায়ক। কলম্বিয়ার বিপক্ষে পেনাল্টি শুট আউটে তেভেজই করেছেন দলের পক্ষে জয়সূচক গোল। ৫-৪ ব্যবধানের জয় দিয়ে আর্জেন্টিনাও চলে গেছে সেমিফাইনালে। এই জয়ের ফলে হয়তো গতবারের কোপা আমেরিকার পেনাল্টি মিসের দুঃস্বপ্ন ভুলে যেতে পারবেন তেভেজ। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘ফুটবলে সবসময়ই দ্বিতীয় সুযোগ থাকে। কিন্তু আজ আমি কিছু না। আমার সতীর্থরাই সব করেছে। তারাই ম্যাচটা জিতেছে। আমি তাদের জন্য গর্বিত। এই দলের অংশ হতে পেরে গর্বিত।’

এবার অবশ্য পেনাল্টি শুটআউটের জন্য তেভেজকে প্রথম পাঁচজনের তালিকায় রাখেননি আর্জেন্টিনার কোচ মার্টিনো। কারণ হিসেবে তিনি বলেছেন, ‘আমি তেভেজকে প্রথম পাঁচজনের মধ্যে রাখিনি। কারণ গতবার সে মিস করেছিল আর আর্জেন্টিনা বিদায় নিয়েছিল। এবার আমরা তেমন পরিস্থিতি এড়াতে চেয়েছি।’ কিন্তু নিয়তিই যেন তেভেজকে বানিয়ে দিয়েছে আর্জেন্টিনার নাটকীয় জয়ের নায়ক। বিগলিয়া, রোহো পেনাল্টি মিস করার পর দারুণ এক শটে বল জালে জড়িয়ে দেন তেভেজ।

যে তেভেজ প্রায় চার বছর ব্রাত্য হয়ে ছিলেন আর্জেন্টিনায়, তাঁর দারুণ নৈপুণ্যেই এবার শিরোপা-খরা ঘোঁচানোর স্বপ্ন জোরদার হয়েছে আকাশী-সাদাদের। সেমিফাইনালে আর্জেন্টিনার দেখা হয়ে যেতে পারে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সঙ্গে।

শনিবার দিবাগত ভোর সাড়ে ৫টায় শেষ কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের বিপক্ষে খেলবে ব্রাজিল। জয়ী দলকে সেমিফাইনালে খেলতে হবে আর্জেন্টিনার বিপক্ষে।