বাংলাদেশকে সমীহ প্রোটিয়া কোচের

Looks like you've blocked notifications!
দক্ষিণ আফ্রিকার কোচ রাসেল ডোমিঙ্গো। ছবি : এএফপি

গত বিশ্বকাপ থেকে বাংলাদেশ দলের দুর্দান্ত পারফরম্যান্স। ইংল্যান্ডকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে ওঠার পর শেষ আটের লড়াইয়ে ভারতের কাছে একাধিক বিতর্কিত সিদ্ধান্তে হার মেনে দেশে ফিরেছিল মাশরাফির দল। এর পর ঘরের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর ভারতকে হারিয়েছে ২-১ ব্যবধানে। বাংলাদেশ দলের এমন ‘বিধ্বংসী’ চেহারা নিয়ে ভীষণ চিন্তিত রাসেল ডোমিঙ্গো। বাংলাদেশ সফরে রওনা হওয়ার আগে মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকদের সম্পর্কে ‘শিষ্য’দের সতর্ক করে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার কোচ।  

তিনটি ওয়ানডে এবং দুটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলতে মঙ্গলবার বিকেলে ঢাকায় পা রাখতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা দল। সোমবার দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের নতুন জার্সি উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে ডোমিঙ্গো বলেছেন, ‘তাদের পেস বোলিংয়ের অনেক উন্নতি হয়েছে। তারা এখন তিন বা চারজন পেসার নিয়ে খেলছে। নিঃসন্দেহে তাদের মানসিকতায় বড় ধরনের পরিবর্তন এসেছে। ব্যাটিংয়েও তারা খুব আগ্রাসী, যার সূচনা হয় তামিম ইকবালের হাত ধরে। তারা আগের চেয়ে অনেক আত্মবিশ্বাস নিয়ে এখন খেলছে। সর্বশেষ সাতটি সীমিত ওভারের ম্যাচে তারা মাত্র একটিতে হেরেছে।’ ঘরের মাঠে মানুষের প্রাণঢালা সমর্থনও যে বাংলাদেশকে অনেকখানি এগিয়ে রাখবে, তা জানাতেও ভোলেননি প্রোটিয়া কোচ।

ভারতের মতো দক্ষিণ আফ্রিকাও বাংলাদেশ সফরে আসছে পূর্ণশক্তির দল নিয়ে। দলের দুই সেরা পেসার ডেইল স্টেইন ও ভারনন ফিল্যান্ডার অবশ্য শুধু টেস্টে খেলবেন। তবে সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকায় এবি ডি ভিলিয়ার্স টেস্ট খেলতে পারবেন না। এবারের বাংলাদেশ সফরে কয়েকজন নতুন বোলারের ক্ষমতাও পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাচ্ছে দক্ষিণ আফ্রিকা। তাদের মধ্যে অন্যতম কাগিসো রাবাদা। ২০ বছর বয়সী এই ডানহাতি পেসার জায়গা করে নিয়েছেন তিন দলেই।