নভেম্বরে প্রথম দিবারাত্রির টেস্ট

Looks like you've blocked notifications!

ওয়ানডের পর টি-টোয়েন্টির দাপটে টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা আগের চেয়ে অনেক কম। ক্রিকেটের সবচেয়ে পুরনো ফরম্যাটকে দর্শকদের কাছে আকর্ষণীয় করে তুলতে নতুন উদ্যোগ নিতে যাচ্ছে আইসিসি। এ বছরের শেষ দিকে প্রথমবারের মতো হতে যাচ্ছে দিবারাত্রির টেস্ট। ফ্লাডলাইটে ম্যাচটি হবে গোলাপি বলে।

টেস্ট ক্রিকেটের ১৩৮ বছরের ইতিহাসে এটাই হতে যাচ্ছে প্রথম দিবারাত্রির টেস্ট। ‘ঐতিহাসিক’ এই ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। আগামী ২৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত টেস্টটি হবে অ্যাডিলেড ওভালে। ম্যাচটি আয়োজনের সুযোগ পেয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড রোমাঞ্চিত, ‘কঠিন সত্যিটা হলো, বিশ্বজুড়ে টেস্ট ক্রিকেট আজ কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি। আমাদের বিশ্বাস (দিবারাত্রির টেস্টের) এই সুযোগ টেস্ট ক্রিকেটে নতুন প্রাণের সঞ্চার ঘটাবে।’ সাদারল্যান্ডের বিশ্বাস, সারাদিন কাজের পর দর্শকরা আয়েশ করে এই টেস্ট দেখতে পারবেন।  দিবারাত্রির টেস্টে টেলিভিশন দর্শকও অনেক বেশি হবে বলে আশাবাদী আয়োজকরা।

অস্ট্রেলিয়ার বিখ্যাত টেলিভিশন ‘চ্যানেল নাইন’ অনেক দিন ধরে দিবারাত্রির টেস্ট আয়োজনের সুপারিশ জানাচ্ছিল। গত দুই মৌসুমে অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির প্রতিযোগিতা শেফিল্ড শিল্ডের কয়েকটি ম্যাচ কৃত্রিম আলোয় পরীক্ষামূলকভাবে আয়োজন করা হয়েছিল। এবার আন্তর্জাতিক ক্রিকেটও সাক্ষী হতে যাচ্ছে দিবারাত্রির দীর্ঘমেয়াদি ম্যাচের। অভিনব এই উদ্যোগের ফলে টেস্ট ক্রিকেট লাভবান হবে বলেই মনে করেন অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেহম্যান, ‘এটা ঠিক না ভুল তা সময়ই বলে দেবে। কিন্তু আমাদের এটা পরীক্ষা করে দেখতে হবে। আমার মনে হয় এটা খেলাটার জন্য গুরুত্বপূর্ণ।’