আর্জেন্টিনার জয়ের নায়করা

Looks like you've blocked notifications!
কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে দলগত নৈপুণ্যে ভর করে প্যারাগুয়েকে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। ছবি : রয়টার্স

ম্যাচে গোল পাননি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তাতে তাঁর কৃতিত্ব ম্লান হয়ে যায়নি। দলের ছয় গোলের তিনটিতেই প্রত্যক্ষ অবদান রেখেছেন বার্সেলোনার ফরোয়ার্ড। আরেকটি গোলে পরোক্ষ অবদান তাঁর। এ ছাড়া পুরো ম্যাচে দুর্দান্ত কিছু পাস দিয়ে নেপথ্য নায়ক বনেছেন তিনি। গোলবন্যার এ ম্যাচে পর্দার নায়করা হলেন অ্যাঞ্জেল দি মারিয়া, গঞ্জালো হিগুয়াইন, সার্জিও আগুয়েরো, মার্কোস রোহো ও হাভিয়ের পাস্তোরে। তাঁদের নৈপুণ্যে তৃপ্তির জয় নিয়ে মাঠ ছেড়েছে আলবিসেলেস্তেরা। 
urgentPhoto

চিলির কনসেপসিওনে অনুষ্ঠিত কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে দাপুটে সূচনা করে আর্জেন্টাইনরা। একের পর এক আক্রমণ করে প্যারাগুয়ের রক্ষণভাগকে সন্ত্রস্ত করে রাখে। প্রথমার্ধের খেলা শেষ হওয়ার আগে এক গোল করে কিছুটা লড়াইয়ের চেষ্টা করেছিল প্যারাগুয়ে। কিন্তু ম্যাচের বাকি মিনিটগুলোতে কেবল আকাশি-সাদারই প্রতাপ দেখেছে লাখ লাখ সমর্থক।

মেসির ফ্রি-কিকে রোহোর গোল
খেলার ১৫ মিনিটে দুর্দান্ত এক ফ্রি-কিক করেন মেসি। ফাঁকায় বল পেয়ে যান রোহো। দ্রুতই সেটিকে গোল বানিয়ে আর্জেন্টিনাকে এগিয়ে রাখেন ১-০-তে।

মেসির পাসে ব্যবধান বাড়ালেন পাস্তোরে
প্রথম গোল উদযাপন শেষ না হতেই দ্বিতীয় গোলের সুযোগ পায় আর্জেন্টিনা। ২৭ মিনিটে দারুণ এক পাস দেন মেসি। সেই পাসকে কাজে লাগান পাস্তোরে। তাঁর পা ছুঁয়ে বল যায় প্যারাগুয়ের জালে। আর্জেন্টিনা এগিয়ে যায় দুই গোলে।

পাস্তোরের পাসে মারিয়ার সাফল্য
দ্বিতীয়ার্ধের শুরু থেকেই প্যারাগুয়েকে কোণঠাসা করে ফেলে আর্জেন্টিনা। ৪৭ মিনিটে পাস্তোরে পাস দেন দি মারিয়াকে। সেটিকে দারুণভাবে জালে জড়িয়ে ব্যবধান বাড়ান মারিয়া। 

মেসির পাস, মারিয়ার জোড়া গোল
তৃতীয় গোলের ৭ মিনিট পর আবারো উদযাপনের সুযোগ পায় মেসিবাহিনী। বেশ খানিকটা দৌড়ে এসে পাস্তোরের দিকে বল ঠেলেছিলেন মেসি। পাস্তোরে সেটা জালে জড়াতে না পারলেও ফিরতি বল পেয়ে গোল করতে কোনো ভুল হয়নি দি মারিয়ার। ম্যাচে জোড়া গোল হয়ে যায় তাঁর। 

মারিয়ার ক্রস, আগুয়েরোর হেডার
৪-১ ব্যবধানে এগিয়ে গিয়ে জয় নিশ্চিত করে ফেলেছিল আলবিসেলেস্তেরা। কিন্তু গোলের ক্ষুধা ফুরায়নি আর্জেন্টিনার ফরোয়ার্ডদের। ৮০ মিনিটে দি মারিয়ার ক্রস থেকে জোরালো এক হেডারে বল জালে জড়ান আগুয়েরো। পরের মিনিটেই তাঁকে মাঠ থেকে তুলে নেন কোচ মার্টিনো।

মেসির পাসে হিগুয়াইনের সাফল্য
ম্যাচের ৮৩ মিনিটে ষোলোকলা পূর্ণ করলেন হিগুয়াইন। আগুয়েরোর বদলি হিসেবে নামার দ্বিতীয় মিনিটেই গোল করেন তিনি। আরেক বদলি খেলোয়াড় বানেগার সঙ্গে দারুণভাবে ওয়ান-টু-ওয়ান খেলে হিগুয়াইনের দিকে বল বাড়ান মেসি। সহজ এ গোলের সুযোগ নষ্ট করেননি নাপোলির স্ট্রাইকার।