কোপা আমেরিকায় আর্জেন্টিনার যত গোলবন্যা

Looks like you've blocked notifications!
বিশাল জয়ে উল্লসিত আর্জেন্টিনা দল। ছবি : এএফপি

এবারের কোপা আমেরিকায় গ্রুপপর্ব-কোয়ার্টার ফাইনাল মিলে প্রথম চার ম্যাচে মাত্র চার গোল করেছিল আর্জেন্টিনা। মেসি-দি মারিয়া-আগুয়েরো-হিগুয়াইনদের নিয়ে গড়া এ সময়ের অন্যতম সেরা আক্রমণভাগের সঙ্গে পরিসংখ্যানটা ঠিক মানায় না। কিন্তু নিজেদের দিনে যে তাঁরা প্রতিপক্ষের জন্য কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, তা ভালোমতোই টের পেল প্যারাগুয়ে। সেমিফাইনালে তাদের ৬-১ গোলের বিশাল ব্যবধানে গুঁড়িয়ে দেওয়া আর্জেন্টাইনদের সামনে ২২ বছর পর লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের হাতছানি।

কোপা আমেরিকায় প্রতিপক্ষকে এ রকম অনেকবারই গোলবন্যায় ভাসিয়েছে ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ১৯১৬ সালে প্রতিযোগিতার উদ্বোধনী আসরে নিজেদের প্রথম ম্যাচেই তারা চিলিকে বুধবারের মতো ৬-১ গোলে হারিয়েছিল। একই ব্যবধানে আরো কয়েকবার জয় পেয়েছে ‘আলবেসিলেস্তে’ নামে পরিচিত আর্জেন্টিনার ফুটবল দল। ১৯৩৭ সালে প্যারাগুয়ে, ১৯৪১ ও ২০০৪ সালে ইকুয়েডর, ১৯৫৫ সালে উরুগুয়ে, ১৯৫৯ সালে চিলি ভেসেছিল আর্জেন্টিনার গোলবন্যায়। পাঁচবারই আর্জেন্টিনা জিতেছিল ৬-১ গোলে।  

লাতিন আমেরিকার সেরা ফুটবল প্রতিযোগিতায় সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ডও আকাশি-সাদা জার্সিধারীদের দখলে, ১৯৪২ সালে ইকুয়েডরকে ১২-০ গোলে বিধ্বস্ত করে। ১৯৭৫ সালে ভেনিজুয়েলাকে ১১-০ গোলে হারিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানেও আর্জেন্টিনা।

কোপায় আর্জেন্টিনা ৭-১ গোলের জয় পেয়েছে তিনবার, ১৯২৭ ও ১৯৪৬ সালে বলিভিয়া আর ১৯৫৭ সালে ইকুয়েডরের বিপক্ষে। ১৯৫৭ সালে কোপা আমেরিকা জয়ের পথে আর্জেন্টিনার দুর্দান্ত আক্রমণভাগের সামনে ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল প্রতিপক্ষের রক্ষণব্যুহ। ইকুয়েডরকে ৭-১, কলম্বিয়াকে ৮-২ আর চিলিকে ৬-২ গোলে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিল আর্জেন্টাইনরা।

১৯৪৭ সালের কোপা আমেরিকাও আর্জেন্টিনার গোলবন্যার সাক্ষী। সেবারের চ্যাম্পিয়নও তারাই। এর মধ্যে প্যারাগুয়ে-কলম্বিয়াকে হারিয়েছিল ৬-০ গোলে, আর বলিভিয়াকে ৭-০ গোলে। ১৯৪৫ সালে কলম্বিয়াকে ধরাশায়ী করেছিল ৯-১ গোলের বিশাল ব্যবধানে। ১৯২৬ সালে আর্জেন্টিনা-প্যারাগুয়ে ম্যাচের ফল ছিল ৮-০।