নারী বিশ্বকাপের ফাইনালে যুক্তরাষ্ট্র

Looks like you've blocked notifications!
জার্মানিকে হারিয়ে নারী বিশ্বকাপের ফাইনালে ওঠার আনন্দ উদযাপন করছেন যুক্তরাষ্ট্রের ফুটবলাররা। ছবি : এএফপি

পুরুষদের মতো সাফল্য পেলেন না জার্মানির নারী ফুটবলাররা। গত বছর ব্রাজিল বিশ্বকাপে লাম-মুলার-গোৎসেরা স্বদেশকে শিরোপা জয়ের আনন্দে ভাসিয়ে দিয়েছিলেন। তবে নারী বিশ্বকাপ ফুটবলে জার্মানির শিরোপা-স্বপ্ন পূরণ হলো না। সেমিফাইনালে তাদের ২-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠল যুক্তরাষ্ট্র।

মন্ট্রিয়েলের অলিম্পিক স্টেডিয়ামে উত্তেজনাপূর্ণ ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধ হয়ে ওঠে নাটকীয়। ৬০ মিনিটে পেনাল্টি থেকে গোল করার সুবর্ণ সুযোগ নষ্ট করেন জার্মানির সেলিয়া সাসিচ। নয় মিনিট পর পেনাল্টি পায় যুক্তরাষ্ট্র। এবার আর সাসিচের মতো ভুল করেননি কার্লি লয়েড। সুযোগটা কাজে লাগিয়ে মার্কিনিদের এগিয়ে দেন এই মিডফিল্ডার। আর ৮৪ মিনিটে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম গোল করে দলের জয় নিশ্চিত করে ফেলেন কেলি ও’হারা।

মেয়েদের ফুটবল র‍্যাঙ্কিংয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে আছে জার্মানি ও যুক্তরাষ্ট্র। বিশ্বকাপও তারা জিতেছে দুবার করে। এবার জার্মানিকে বিদায় করে দেওয়া যুক্তরাষ্ট্রের সামনে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়ে এককভাবে শ্রেষ্ঠত্বের সুযোগ।

দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে জাপান ও ইংল্যান্ড। গত আসরের ফাইনালে জাপানের কাছে হেরেই শেষ হয়েছিল যুক্তরাষ্ট্রের শিরোপা জয়ের স্বপ্ন। ইংল্যান্ড এই প্রথমবারের মতো সেমিফাইনালে উঠল।