সাব্বির কি আউট ছিলেন?

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬৬ রানের দারুণ একটি ইনংস খেলার পথে সাব্বির রহমান। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। নাথান লায়নের দারুণ বোলিংয়ে প্রথম সেশনেই টাইগাররা হারিয়েছিল তিনটি উইকেট। লম্বা ইনিংস খেলতে পারেননি মুমিনুল হক ও সাকিব আল হাসানও। ১১৭ রানেই ৫ উইকেট হারিয়ে বেশ বিপাকেই পড়েছিল স্বাগতিকরা। সেই জায়গা থেকে দলকে টেনে তুলেছিলেন সাব্বির রহমান ও অধিনায়ক মুশফিকুর রহিম। তবে যেভাবে এই দারুণ জুটিটা ভেঙে গেল, তাতে হয়তো সন্তুষ্ট হতে পারবেন না বাংলাদেশের সমর্থকরা।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলার শেষপর্যায়ে এসে সাজঘরে ফিরতে হয়েছে সাব্বিরকে। তবে যেভাবে তিনি আউট হয়েছেন, তা নিয়ে আক্ষেপের বাষ্পই ছড়াচ্ছে দেশের ক্রিকেট অঙ্গনে। থার্ড আম্পায়ার আলিম দার সাব্বিরকে আউটের ঘোষণা দিলেও সত্যিই সাব্বির আউট ছিলেন কি না, সেই প্রশ্নও উঠছে জোরেসোরে।

সাত নম্বরে ব্যাট করতে নেমে সাব্বিরই করেছিলেন বাংলাদেশের প্রথম ইনিংসের প্রথম অর্ধশতক। বেশ আগ্রাসী ভঙ্গিতেই ব্যাটিং করছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। ইনিংসের ৮২তম ওভারে নাথান লায়নের একটি বল পুল করতে গিয়েছিলেন তিনি। কিন্তু ভারসাম্য ঠিক রাখতে পারেননি। পড়ে গিয়েছিলেন উইকেটের ওপর। এরই এক ফাঁকে স্টাম্পে বল ছুঁইয়ে স্টাম্পিংয়ের জোরালো আবেদন করেছিলেন ম্যাথু ওয়েড। বেশ কিছুক্ষণ রিপ্লে দেখার পর অবশেষে লাল বাতিই জ্বালিয়েছেন এই ম্যাচের থার্ড আম্পায়ার আলিম দার।

টেলিভিশন রিপ্লে দেখে অবশ্য মনে হয়েছিল যে, আউট হননি সাব্বির। একটি অ্যাঙ্গেল থেকে দেখে হয়তো মনে হবে যে, দাগের একচুল বাইরে ছিল সাব্বিরের পা। কিন্তু অপর অ্যাঙ্গেল থেকে দেখে মনে হয়েছিল যে সেটা দাগের ভেতরেই ছিল। আউট হননি সাব্বির, কিছুক্ষণ পরেই হয়তো স্ক্রিনে ভেসে উঠবে ‘নট আউট’- এমনটাই অনুমান করেছিলেন বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা। কিন্তু শেষপর্যন্ত তাদেরকে হতাশ করে আউটের সিদ্ধান্তই জানিয়েছেন থার্ড আম্পায়ার।

ছয়টি চার ও একটি ছয় মেরে ৬৬ রানের লড়াকু এক ইনিংস খেলে সাজঘরে ফিরতে হয়েছে সাব্বিরকে। ষষ্ঠ উইকেটে অধিনায়ক মুশফিকের সঙ্গে সাব্বিরের ১০৫ রানের জুটিটির সুবাদেই বড় সংগ্রহের আশা জেগেছে বাংলাদেশ শিবিরে।

সাব্বির আউট হয়ে গেলেও উইকেটে আশার প্রতীক হয়ে টিকে আছেন অধিনায়ক মুশফিক। অপরাজিত আছেন অর্ধশতকের ইনিংস খেলে।