অ্যাশেজেই বাজল ক্লার্কের বিদায়ঘণ্টা

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ার ইনিংস ব্যবধানে হার দেখে ভীষণ হতাশ মাইকেল ক্লার্ক। একরাশ হতাশা নিয়ে টেস্ট ক্রিকেটকেও বিদায় বলে দিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। ছবি: রয়টার্স

ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক অ্যাশেজ সিরিজে হারটা এমনিতেই অনেক কষ্টকর অস্ট্রেলিয়ার সমর্থকদের জন্য। আর নটিংহ্যামে চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়া যেভাবে ইনিংস ও ৭৮ রানের ব্যবধানে হেরে গেল, তা বেশ ভালোই সোরগোল ফেলেছে অস্ট্রেলিয়ান ক্রিকেটে। অবসরেরই ঘোষণা দিয়ে দিয়েছেন অধিনায়ক মাইকেল ক্লার্ক।

অ্যাশেজ সিরিজের শুরু থেকেই ক্লার্ক ছিলেন নিষ্প্রভ। চার টেস্টের আট ইনিংস মিলিয়ে করেছেন মাত্র ১১৭ রান। দলীয়ভাবেও খারাপ পারফরম্যান্সের দায়টা এসে পড়েছিল ক্লার্কেরই ঘাড়ে। কিন্তু তবুও লড়াই চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় জানিয়েছিলেন ৩৪ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার। দুদিন আগেই বলেছিলেন যে, এখনই অবসর নেওয়ার কথা ভাবছেন না। সামনে আরো কিছুদিন খেলে যেতে চান। কিন্তু লজ্জাজনকভাবে অ্যাশেজ হারের দায়ভার মাথায় নিয়েই যেন অবসরের ঘোষণা দিয়ে দিয়েছেন ক্লার্ক। নটিংহ্যামে চতুর্থ টেস্টে ইনিংস ও ৭৮ রানের ব্যবধানে হারের পর তিনি বলেছেন, ‘আমি ওভালে আমার ক্যারিয়ারের শেষ টেস্টটা খেলতে চাই। এখনই বিদায় বলার সঠিক সময়। গত এক বছরে আমার পারফরম্যান্স নিজের কাছেও গ্রহণযোগ্য মনে হচ্ছিল না।’

২০০৪ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর ১১৪টি ম্যাচ খেলে ৪৯.৩০ গড়ে ৮৬২৮ রান করেছেন ক্লার্ক। অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তাঁর নাম আছে চতুর্থ স্থানে। রিকি পন্টিং, অ্যালান বর্ডার ও স্টিভ ওয়াহর পরেই আছে ক্লার্কের নাম।

২০ আগস্ট থেকে ওভালে শুরু হবে অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্ট। সেটাই হয়ে যাবে ক্লার্কেরও বিদায়ী ম্যাচ। লজ্জাজনকভাবে অ্যাশেজ হারার বেদনা দিয়েই শেষ হবে অস্ট্রেলিয়ার অন্যতম সেরা এই ব্যাটসম্যানের টেস্ট ক্যারিয়ার। বেদনা থাকলেও শেষ ম্যাচটা ক্লার্ক স্মরণীয় করে রাখতে পারেন কি না, সেটাই দেখার বিষয়।