মৃত্যু হুমকি পাওয়া সানচেজের পাশে কলোম্বিয়া দল

Looks like you've blocked notifications!

আন্দ্রেস এসকোবারের নামটা হয়তো শুনেছিলেন কার্লোস সানচেজ। শোনারই কথা, ফুটবল খেলাকে কেন্দ্র করে তাঁকে দিতে হয়েছিল জীবন। এবার হয়তো সানচেজ বুঝতে পারছেন এসকোবারের অনুভূতিটাও। এসকোবারের মতো তিনিও যে পেয়েছেন মৃত্যু হুমকি!

১৯৯৪ বিশ্বকাপে এসকোবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে দিয়ে বসেন আত্মঘাতী গোল। সেই গোলটার জন্যই হেরে গিয়ে বিশ্বকাপ শেষ হয়ে যায় কলম্বিয়ার। দেশের ফেরার আগেই পেয়েছিলেন হত্যার হুমকি। শেষমেশ এসকোবার তাঁর ভুলের প্রায়শ্চিত্ত করতে হয় আততায়ীর গুলিতে নিহত হয়ে।

চলতি রাশিয়া বিশ্বকাপে জাপানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হেরে যেতে হয়েছে কলম্বিয়াকে। আর এর পেছনে দোষীর কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে সানচেজকে। এই মিডফিল্ডার ডি-বক্সে হাত দিয়ে থামিয়ে ছিলেন গোল। লালকার্ড খেয়ে নিজে তো মাঠ ছেড়েছেনই, সঙ্গে দলকে গোল হজম করতে হয়েছিল পেনাল্টি থেকে।

১০ জন নিয়ে সমতায় ফিরলেও জাপানের বিপক্ষে ২-১ ব্যবধানে শেষ পর্যন্ত প্রথম লাতিন অ্যামেরিকান দেশ হিসেবে এশিয়ার কোনো দলের কাছে পরাজিত হয়েই মাঠ ছাড়ে কলম্বিয়া। দলকে বিপদে ঠেলে দেওয়া সানচেজ পরদিনই পেয়েছেন মৃত্যু হুমকি। কলম্বিয়া যদি দেশে ফিরে প্রথম রাউন্ডে বাদ পড়ে তবে, দেশে ফিরে আর বেঁচে থাকতে হচ্ছে না সানচেজের।

হুমকি পেলেও কলম্বিয়ার গত রাতের নৈপুণ্যে অবশ্য একটু হলেও শান্তি পাচ্ছেন সানচেজ। পোল্যান্ডকে ৩-০ ব্যবধানে পরাজিত করে শেষ ষোলর লড়াই টিকিয়ে রেখেছে কলম্বিয়া। দল ও কোচ সবাইকেও পাশে পাচ্ছেন সানচেজ।

কোচ হোসে পেকারম্যান বলেছেন, ‘খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে সানচেজ। এমতাবস্থায় তাঁর পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য। আজকের জয়টা আমরা ওকে উৎসর্গ করছি। দ্রুতই সে আরো দুর্দান্তভাবে ফিরবে।’