শেষ ওয়ানডেতে ম্যাককালামের মাইলফলক

Looks like you've blocked notifications!
ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচে ২০০টি ছয় মারার মাইলফলক স্পর্শ করেছেন ব্রেন্ডন ম্যাককালাম। ছবি : এএফপি

স্বভাবসুলভ ভঙ্গিতে ঝড়ো ইনিংস খেলেই ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানলেন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ২৭ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংসটি খেলার পথে একটি মাইলফলকও স্পর্শ করেছেন এই ডানহাতি ওপেনার। ওয়ানডে ক্রিকেটের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করেছেন ২০০টি ছয় মারার মাইলফলক।

ম্যাককালামের আগে ওয়ানডেতে ২০০টি ছয় মারার মাইলফলক ছুঁয়েছেন ক্রিস গেইল, সনাৎ জয়সুরিয়া ও শহীদ আফ্রিদি। একমাত্র আফ্রিদিই মেরেছেন ৩০০টির বেশি ছয়। ৩৯৮টি ম্যাচ খেলে আফ্রিদি মেরেছেন ৩৫১টি ছয়। ২৭০টি ছয় মেরে এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন শ্রীলঙ্কার সাবেক মারমুখী ওপেনার জয়সুরিয়া। ওয়ানডেতে গেইল মেরেছেন ২৩৮টি ছয়। ক্যারিয়ারের শেষ ম্যাচে তিনটি ছয় মেরে ম্যাককালাম নাম লিখিয়েছেন আফ্রিদি, জয়সুরিয়া ও গেইলের পাশে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের শেষ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও ম্যাককালাম স্পর্শ করেছিলেন আরেকটি মাইলফলক। ২৯ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস খেলে ছুঁয়েছিলেন ওয়ানডেতে ছয় হাজার রানের মাইলফলক। স্টিভেন ফ্লেমিং ও নাথান অ্যাস্টলের পর নিউজিল্যান্ডের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ছয় হাজার রান পূর্ণ করেছেন ম্যাককালাম।

ওয়ানডে ক্যারিয়ারের বিদায়ী ম্যাচটা জয় দিয়েও স্মরণীয় করে রাখতে পেরেছেন নিউজিল্যান্ডের অন্যতম সফল অধিনায়ক ম্যাককালাম। চ্যাপেল-হ্যাডলি ট্রফির তৃতীয় ও শেষ ম্যাচটি ৫৫ রানে জিতে সিরিজও জিতে নিয়েছে কিউইরা। ২৪৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯১ রানেই গুটিয়ে গেছে অস্ট্রেলিয়ার ইনিংস।