বিদায়ী টেস্টে ম্যাককালামের অনন্য রেকর্ড

Looks like you've blocked notifications!
টেস্ট ক্রিকেটে দ্রুততম শতকের রেকর্ডের পর ব্রেন্ডন ম্যাককালাম। ছবি : রয়টার্স

জীবনের শেষ টেস্টে অসাধারণ এক শতকের আনন্দে বিভোর ব্রেন্ডন ম্যাককালাম। টেস্ট ক্রিকেটে মাত্র ৫৪ বলে দ্রুততম শতকের রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের বিদায়ী অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং কিংবদন্তি ভিভ রিচার্ডস আর পাকিস্তানের বর্তমান টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হক যৌথভাবে এই রেকর্ডের মালিক ছিলেন।

ম্যাককালামের পাশাপাশি কোরি অ্যান্ডারসন আর বিজে ওয়াটলিংয়ের আক্রমণাত্মক ব্যাটিং ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে স্বস্তি এনে দিয়েছে নিউজিল্যান্ডকে। প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ৩৭০ রান। জবাবে এক উইকেটে ৫৭ রান নিয়ে দিন শেষ করেছে অস্ট্রেলিয়া।

কিউইদের শুরুটা অবশ্য একদমই ভালো হয়নি। হ্যাগলি ওভালের সবুজাভ পিচে টস হেরে ব্যাট করতে নেমে বিপদে পড়ে যায় তারা। ৩২ রানে তিন উইকেট পড়ার পর ব্যাট করতে নামেন ম্যাককালাম। আর নেমেই শুরু করেন আক্রমণ। ব্যক্তিগত ৩৯ রানে জেমস প্যাটিনসনের বলে গালিতে মিচেল মার্শের দুর্দান্ত ক্যাচে পরিণত হলেও বলটি ‘নো’ হওয়ায় বেঁচে গিয়েছিলেন। এরপর আর পেছনে ফিরে তাকাননি। মাত্র ৫৪ বলে তিন অঙ্ক স্পর্শ করে মেতে ওঠেন দ্রুততম শতকের আনন্দে। প্রায় ৩০ বছর আগে ইংল্যান্ডের বিপক্ষে রিচার্ডস আর ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মিসবাহর ৫৬ বলে শতকের রেকর্ড তাই ভেঙে চুরমার।

শেষ পর্যন্ত সেই প্যাটিনসনই ফিরিয়েছেন ম্যাককালামকে। তবে ততক্ষণে কিউই অধিনায়কের নামের পাশে জ্বলজ্বল করছে ১৪৫ রান। মাত্র ৭৯ বলের দুর্দান্ত ইনিংসটি সাজানো ২১টি চার ও ছয়টি ছক্কায়। শুধু দ্রুততম শতক নয়, আরেকটি রেকর্ডও গড়েছেন ম্যাককালাম। এই ম্যাচ শুরু হওয়ার আগে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে যৌথভাবে ভাগাভাগি করছিলেন তিনি। তবে এখন ১০৬টি ছক্কা নিয়ে ম্যাককালাম এককভাবে রেকর্ডটার মালিক। সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক-ব্যাটসম্যান গিলক্রিস্টের ছক্কা ১০০টি।

অধিনায়কের আক্রমণাত্মক ব্যাটিং অনুপ্রাণিত করেছে অ্যান্ডারসন আর ওয়াটলিংকেও। ৬৬ বলে ৭২ রান করা অ্যান্ডারসন পঞ্চম উইকেটে মাত্র ১১০ বলে ১৭৯ রানের জুটি গড়েছেন ম্যাককালামের সঙ্গে। উইকেটরক্ষক ওয়াটলিংয়ের ব্যাট থেকে এসেছে ৫৭ বলে ৫৮ রানের আরেকটি আক্রমণাত্মক ইনিংস।