শেষ ইনিংসে অনুজ্জ্বল ম্যাককালাম

Looks like you've blocked notifications!
জীবনের শেষ টেস্ট ইনিংস খেলে ফিরছেন ব্রেন্ডন ম্যাককালাম। অধিনায়ককে সম্মান জানাতে উঠে দাঁড়িয়েছে দর্শকরা। ছবি : এএফপি

জীবনের শেষ টেস্টের প্রথম ইনিংসে দ্রুততম শতকের রেকর্ড গড়ে ১৪৫ রানে থেমেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। তবে দ্বিতীয় ইনিংসে জ্বলে উঠতে ব্যর্থ নিউজিল্যান্ড অধিনায়ক। ২৭ বলে ২৫ রান করে আউট হয়েছেন তিনি। ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় আর শেষ টেস্টে স্বাগতিক দলও স্বস্তিতে নেই। ম্যাককালামের বিদায়ী টেস্টে পরাজয়ের শঙ্কায় কিউইরা।

নিউজিল্যান্ডের ৩৭০ রানের জবাবে ৫০৫ রানে প্রথম ইনিংস শেষ করে অস্ট্রেলিয়া পেয়েছে ১৩৫ রানের লিড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে স্বাগতিকদের স্কোর চার উইকেটে ১২১ রান। ছয় উইকেট হাতে থাকলেও কিউইরা পিছিয়ে আছে ১৪ রানে। ২৯ রানে তিন উইকেট নিয়ে অস্ট্রেলীয়দের জয়ের স্বপ্ন দেখাচ্ছেন জেমস প্যাটিনসন।

২২ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের জন্য এক শোকের দিন। ২০১১ সালের এই দিনে ক্রাইস্টচার্চে এক মারাত্মক ভূমিকম্পে ১৮৫ জন প্রাণ হারিয়েছিল। সোমবার সারা দেশের মতো হ্যাগলি ওভালেও তাই বিরাজ করছিল শোকের পরিবেশ। শুধু ক্রিকেটাররা নন, অনেক দর্শকও পরেছিলেন কালো বাহুবন্ধনি। বেলা ১২টা ৫১ মিনিটে স্তব্ধ হয়ে পড়েছিল পুরো মাঠ। পাঁচ বছর আগে ঠিক এই সময়েই আঘাত হেনেছিল ভূমিকম্প।

এমন আবেগঘন দিনে ম্যাককালামের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ইনিংস আরো বেশি আবেগাক্রান্ত করে তুলেছিল দর্শকদের। নিউজিল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান অবশ্য বিদায়ী ইনিংস রাঙিয়ে রাখতে পারেননি। যদিও প্রথম ইনিংসের মতো ঝড় তোলার ইঙ্গিত রেখেছিলেন। তিনটি চার এবং জশ হেজেলউডকে স্কয়ার লেগের ওপর দিয়ে তুলে মারা ছক্কায় পৌঁছে গিয়েছিলেন ২৫ রানে। কিন্তু পরের বলেই ‘প্রতিশোধ’ নিয়ে নেন হেজেলউড। এবার মিডউইকেট দিয়ে তুলে মারতে চেয়েছিলেন ম্যাককালাম। কিন্তু বল চলে যায় ডেভিড ওয়ার্নারের হাতে।

তারপরই এক আবেগঘন দৃশ্য। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ ছুটে এসে করমর্দন করেছেন ম্যাককালামের সঙ্গে। স্মিথের সতীর্থরাও অভিনন্দন জানিয়েছেন। ব্যাটসম্যান ম্যাককালাম যখন শেষবারের মতো টেস্ট আঙিনা থেকে ফিরছেন, গ্যালারির দর্শকরা তখন উঠে দাঁড়িয়ে করতালিতে মুখর।