পাক-ভারত ম্যাচ ঘিরে চড়ছে অনিশ্চয়তার পারদ

Looks like you've blocked notifications!

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য আজই ভারতে পৌঁছানোর কথা ছিল পাকিস্তান ক্রিকেট দলের। বিমানে ওঠার জন্য পুরোপুরি প্রস্তুতও হয়ে আছেন আফ্রিদিরা। কিন্তু ক্রিকেট বোর্ড ও সরকারের কাছ থেকে সবুজ সংকেত না পাওয়া পর্যন্ত ভারতের উদ্দেশে রওনা দিতে পারছেন না পাকিস্তানের ক্রিকেটাররা। নিরাপত্তা বিষয়ে ভারতের কাছ থেকে আনুষ্ঠানিক বিবৃতি না পাওয়া পর্যন্ত আফ্রিদিদের ভারতে পাঠাবে না বলে জানিয়েছে পিসিবি।

১৯ মার্চ ধর্মশালায় চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হওয়ার কথা ছিল পাকিস্তানের। কিন্তু নিরাপত্তা ঝুঁকি থাকায় সেটা সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে কলকাতার ইডেন গার্ডেনে। ভেন্যু পরিবর্তন করলেও কাটেনি অনিশ্চয়তা। বরং শেষমুহূর্তে আরো চড়ছে অনিশ্চয়তার পারদ। ধর্মশালার পর ইডেন গার্ডেনের পিচও খুঁড়ে ফেলার হুমকি দিয়েছে ভারতের অ্যান্টি টেরোরিস্ট ফ্রন্ট অব ইন্ডিয়া (আইটিএফআই)। এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তান ক্রিকেট দল ভারতের যেখানেই খেলতে নামবে সেখানেই বাধা দেবে তারা। এই হুমকির পরই কলকাতার ইডেনসহ গোটা চত্বরে নিরাপত্তা কঠোর করা হয়েছে।

আইটিএফআইয়ের দাবি, ভারতে এর আগে বিভিন্ন জঙ্গি হামলায় নাম জড়ানো মাস্টারমাইন্ডদের আগে ভারতের হাতে তুলে দিক পাকিস্তান। তারপরই বন্ধুত্বের পরিবেশে ভারতের মাটিতে পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে খেলা সম্ভব। সংগঠনটির সভাপতি বীরেশ সান্ডিল্যে মনে করেন, ভারতের মাটিতে পাকিস্তানকে খেলতে দেওয়ার অর্থ হলো, ভারতে এর আগে জঙ্গি হামলায় নিহতদের পরিবারকে অপমান করা। আর সেই অপমানকে তারা কোনোভাবেই বরদাস্ত করবে না। ফলে পাক-ভারত টি-টোয়েন্টি ম্যাচ এখন অনেকটাই অনিশ্চয়তার মুখে।

অন্যদিকে, নিরাপত্তার ইস্যু তুলে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চাইছে না পাকিস্তান। নিরাপত্তা নিয়ে ভারতের কাছে লিখিত আশ্বাস চেয়েছে পিসিবি। যদি ভারত সেই লিখিত আশ্বাস পাকিস্তানকে দেয়, তাহলে তারা বিশ্বকাপ খেলবে, না হলে খেলবে না।