আজ কি টস-ভাগ্য ফিরবে মাশরাফির?

Looks like you've blocked notifications!

‘টস করতে অন্য কাউকে পাঠাতে পারলে ভালো হতো!’ কিছুটা আক্ষেপ করেই বলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। সে সুযোগ না থাকলেও মাশরাফির টস-ভাগ্য যে সত্যিই খারাপ, তা স্বীকার না করে উপায় থাকছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি ম্যাচেও ভাগ্যের খেলায় জিততে পারেননি বাংলাদেশের অধিনায়ক। আজ ভারতের বিপক্ষে ম্যাচের আগেও তাই একটি প্রশ্ন বারবার আসছে বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের মনে। আজ কি টস-ভাগ্য ফিরবে মাশরাফির?

এশিয়া কাপ থেকেই টস দুর্ভাগ্যের মুখে পড়েছে বাংলাদেশ। সর্বশেষ ১০টি ম্যাচের মধ্যে মাশরাফি টস জিতেছেন মাত্র দুটি ম্যাচে। এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে। তার পর থেকে টানা সাতটি ম্যাচে টস হেরেছেন মাশরাফি। কয়েকটি ম্যাচে টস হারের প্রভাবটা টেরও পেয়েছে বাংলাদেশ। বিশেষত, এশিয়া কাপের বৃষ্টিবিঘ্নিত ফাইনালে শুরুতে টস জিতে ফিল্ডিং করতে পারলে যে ফল ভিন্ন রকম হতে পারত, তা স্বীকার করেছেন অনেকেই। সেই ম্যাচে আট উইকেটের সহজ জয় পেয়েছিল ভারত।

টসটা যে ম্যাচের ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, তা স্বীকার করে নিয়েছেন সাকিব আল হাসানও। কিন্তু ভাগ্যের ওপর হাত না থাকায় এটাকে খুব বেশি গুরুত্বও দিতে চাইছেন না বাংলাদেশের সহ-অধিনায়ক। মাঠে ব্যাট-বলের লড়াইয়ে ভালো খেলাটাই যে গুরুত্বপূর্ণ এবং ভারতের মতো শক্তিশালী দলকে হারাতে হলে নিজেদের সেরাটাই যে দিতে হবে, সেটাই সতীর্থদের স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। সংবাদ সম্মেলনে টস প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে সাকিব বলেছেন, ‘এটা দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। টস একটা গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখতে পারে। কিন্তু আমরা মাঠে কেমন খেলছি, সেটা আরো বেশি গুরুত্বপূর্ণ। ভারতের বিপক্ষে ম্যাচে আমাদের খুব সতর্ক থাকতে হবে, কারণ ভারত খেলছে শিরোপা জয়ের জন্য। ব্যাটিং ও বোলিংয়ে আমাদের খুবই ভালো করতে হবে। খেলতে হবে নিজেদের সেরা খেলাটা।’

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।