‘টসের রাজা’ স্যামি

Looks like you've blocked notifications!

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের দারুণ সাফল্য সত্যিই চোখে পড়ার মতো। ফাইনালের আগ পর্যন্ত প্রায় প্রতিটি ম্যাচেই নিজেদের ছাড়িয়ে যাচ্ছে তারা। শুধু দলটির পারফরম্যান্সই ভালো নয়, অধিনায়ক ড্যারেন স্যামির টস-ভাগ্যও বেশ ভালো। তাই কেউ কেউ তাঁকে টসের রাজাও বলছেন।

মজার বিষয় হচ্ছে, এবারের আসরে ফাইনালসহ সবকটি ম্যাচেই টসে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। আর প্রতিটি ম্যাচেই তারা টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। অধিনায়ক স্যামির সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা প্রমাণ হয়েছে। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র ম্যাচ বাদ দিয়ে সেমিফাইনাল পর্যন্ত প্রতিটি ম্যাচ জিতেছে। এবার ফাইনালে তাঁর এই সিদ্ধান্তে কতটুকু সুফল পায় ক্যারিবীয়রা, সেটাই এখন দেখার।  

গত ১৬ মার্চ আসরের নিজেদের প্রথম ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান স্যামি। সে ম্যাচে ইংলিশরা ১৮৩ রানের লক্ষ্য ছুড়ে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। ক্রিস গেইলের দারুণ এক শতকে সেই ম্যাচে ক্যারিবীয় দলটি সহজেই জয় তুলে নেয়।

২০ মার্চ নিজেদের দ্বিতীয় ম্যাচেও টসে জিতেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার করা ১২২ রান তাড়া করে স্যামি-গেইলরা সহজেই সাত উইকেটে জিতেছিলেন।

নাগপুরে ২৫ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে তিন উইকেটে। সেই ম্যাচেও তারা টস জিতে ফিল্ডিংয়ে নামে।

আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচেও টসে জিতেছিলেন স্যামি। কিন্তু আইসিসির সহযোগী সদস্য দেশটির কাছে ছয় রানে হেরে যান তাঁরা। আফগানদের করা ১২৩ রানের জবাবে ১১৭ রানেই থেমে যায় ক্যারিবীয়দের ইনিংস।

আর সেমিফাইনালে ভারতের বিপক্ষে অসাধারণ জয় পাওয়া ম্যাচের টস জিতে ফিল্ডিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকরা ১৯৩ রানের লক্ষ্য বেঁধে দিলে ক্যারিবীয় অধিনায়কের কপালে চিন্তার ভাঁজ পড়ে। কিন্তু ব্যাটসম্যানদের দৃঢ়তায় এই ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ দারুণ এক জয় তুলে নিয়ে ক্রিকেট দুনিয়াকে তাক লাগিয়ে দেয়।

এবার ফাইনালেও ইংল্যান্ডের বিপক্ষে টস জিতেছেন স্যামি। নেমেছেন ফিল্ডিংয়ে। তাহলে কি এবার টস-ভাগ্যের ধারাবাহিকতায় শিরোপাও জিতবে তাঁর দল?