অন্য উচ্চতায় বোল্ট-গাপটিল

Looks like you've blocked notifications!
ট্রেন্ট বোল্ট (বাঁয়ে) ও মার্টিন গাপটিল। ছবি : এএফপি

‌একে তো প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিশ্বকাপের ফাইনালে ওঠার আনন্দ। তার সঙ্গে ব্যক্তিগত অর্জন। ট্রেন্ট বোল্ট আর মার্টিন গাপটিলের জীবনে মঙ্গলবার সত্যি মঙ্গল বয়ে এনেছে! এক বিশ্বকাপে নিউজিল্যান্ডের পক্ষে সবচেয়ে বেশি উইকেট নেওয়া ও রান করার কৃতিত্ব এখন এই দুজনের অধিকারে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম সেমিফাইনালে দুই উইকেট নিয়ে বোল্ট ছাড়িয়ে গেছেন জিওফ অ্যালটকে। এত দিন নিউজিল্যান্ডের পক্ষে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি ২০টি উইকেট নেওয়ার কৃতিত্ব ছিল বাঁ-হাতি পেসার অ্যালটের দখলে। ১৯৯৯ বিশ্বকাপে গড়া অ্যালটের সেই কীর্তিকে ম্লান করে এই বিশ্বকাপে বোল্টের উইকেটের সংখ্যা ২১টি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে অপরাজিত ২৩৭ রানের সুবাদে গাপটিল এখন বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের মালিক। এক বিশ্বকাপে নিউজিল্যান্ডের পক্ষে সবচেয়ে বেশি রানও এই ডানহাতি ওপেনারের। সেমিফাইনালে ৩৪ রান করা গাপটিলের এই বিশ্বকাপে মোট রান ৫৩২। এ ক্ষেত্রে কিউইদের পক্ষে আগের ‘রেকর্ড’ ছিল স্কট স্টাইরিসের। ২০০৭ বিশ্বকাপে ৪৯৯ রান করেছিলেন তিনি।

প্রথম কিউই ব্যাটসম্যান হিসেবে এক বিশ্বকাপে ৫০০ রান করার কৃতিত্ব তাই গাপটিলেরই। তাঁর আগে বিশ্বকাপে ৫০০ রান করেছেন মাত্র ছয়জন ব্যাটসম্যান। এর মধ্যে ভারতের ব্যাটিং-কিংবদন্তি শচীন টেন্ডুলকার করেছেন দুবার। অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও ম্যাথু হেইডেন এবং শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, তিলকারত্নে দিলশান ও মাহেলা জয়াবর্ধনে একবার করে।

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় গাপটিলের অবস্থান আপাতত ষষ্ঠ। সামনে আছেন টেন্ডুলকার (৬৭৩), হেইডেন (৬৫৯), জয়াবর্ধনে (৫৪৮),  সাঙ্গাকারা (৫৪১) ও পন্টিং (৫৩৯)। নিউজিল্যান্ড ফাইনালে ওঠায় গাপটিলের সামনে এই তালিকার আরো ওপরে ওঠার সুবর্ণ সুযোগ!