স্কয়ার ড্রাইভ

ফাইনালে অস্ট্রেলিয়া ‘ফেভারিট’

Looks like you've blocked notifications!

বিশ্বকাপ ফাইনাল মাইকেল ক্লার্কের জীবনের শেষ ওয়ানডে ম্যাচ হতে যাচ্ছে। এই ম্যাচের পর অস্ট্রেলিয়ার হলুদ জার্সিতে আর তাঁকে দেখা যাবে না। তাই আমার মনে হচ্ছে পুরো অস্ট্রেলিয়া দল ক্লার্কের জন্য এই ম্যাচটি খেলবে। তেমনি নিউজিল্যান্ড চাইবে ড্যানিয়েল ভেট্টরির জন্য খেলতে। কারণ এটাই তাঁর শেষ বিশ্বকাপ।

ফাইনালে অস্ট্রেলিয়া পরিষ্কার ‘ফেভারিট’। অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে নিউজিল্যান্ড খুব কমই হারাতে পেরেছে। বেশ কয়েক বছর ধরে নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া সফরে যাওয়ারও সুযোগ পায়নি। এসব বিবেচনা করলে নিউজিল্যান্ডের পক্ষে অস্ট্রেলিয়াকে হারানো খুব কঠিন হবে।

মেলবোর্নের মাঠ অনেক বড়। নিউজিল্যান্ড সাধারণ ছোট মাঠে খেলে অভ্যস্ত। এই বিশ্বকাপে তারা আগের আটটি ম্যাচই খেলেছে স্বদেশের অপেক্ষাকৃত ছোট মাঠে। বিশাল এমসিজিতে তাদের সমস্যায় পড়ার কথা।

তবে ক্রিকেটে অনেক কিছুই হতে পারে। প্রথমবারের মতো বিশ্বকাপ জিতে নিউজিল্যান্ড চমকে দিতে পারে ক্রিকেট-দুনিয়াকে।

ফাইনালে মার্টিন গাপটিলের দিকে চোখ রাখতে হবে। আর ১০ রান করলেই কুমার সাঙ্গাকারাকে ছাড়িয়ে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যাবেন কিউইদের ডানহাতি ওপেনার। তাঁর কাছ থেকে একটা বড় ইনিংসের প্রত্যাশা করছি।

অস্ট্রেলিয়ার দুর্দান্ত পেস আক্রমণের বিপক্ষে কিউই ব্যাটসম্যানরা কেমন খেলবে তা বলা বেশ মুশকিল। সেমিফাইনালে ভারতের দুর্বার ব্যাটিং লাইন-আপকে তাসের ঘরের মতো উড়িয়ে দিয়ে অস্ট্রেলীয়দের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। তবে নিউজিল্যান্ড এই বিশ্বকাপে এখনো কোনো ম্যাচ হারেনি। এই তথ্য তাদের অনুপ্রাণিত করবেই।

যে কোনো ফাইনালে দুই দলের ওপরে অনন্ত চাপ থাকে। নিউজিল্যান্ড প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলছে বলে তাদের ওপর চাপ একটুই বেশি হয়তো। তবে যে-ই জিতুক, আমি চাই ম্যাচটা যেন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়।

মিনহাজুল আবেদীন নান্নু : জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যান অব দ্য ম্যাচ।