বিশ্বকাপের সেরা একাদশে কিউইদের জয়জয়কার

Looks like you've blocked notifications!
পুরস্কার বিতরণের সময় বিষণ্ণ ব্রেন্ডন ম্যাককালাম ও তাঁর দল। তবে ফাইনালে হেরে গেলেও আইসিসির বিশ্বকাপ একাদশে নিউজিল্যান্ডের ক্রিকেটারের সংখ্যাই সবচেয়ে বেশি। ছবি : এএফপি

দুর্দান্ত খেলে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলেও স্বপ্নের ট্রফি হাতে নিতে পারেনি নিউজিল্যান্ড। তবে টানা আট ম্যাচ জিতে চূড়ান্ত লড়াইয়ে জায়গা করে নেওয়া ব্রেন্ডন মাককালামের দল ক্রিকেট-ভক্তদের মন জয় করে নিয়েছে ঠিকই। আইসিসি ঘোষিত বিশ্বকাপের সেরা একাদশেও কিউইদের জয়জয়কার। ১১ জনের পাঁচজনই নিউজিল্যান্ডের ক্রিকেটার। অধিনায়কও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। কিছুটা বিস্ময়করভাবে এই দলে ভারত-পাকিস্তানের কেউ নেই।

ম্যাককালামকে অধিনায়ক বেছে নেওয়ার কারণ জানিয়ে এক বিবৃতিতে আইসিসি বলেছে, ‘৪৪ দিন ধরে চলা টুর্নামেন্টে আক্রমণাত্মক, উদ্ভাবনী ও অনুপ্রেরণাদায়ী নেতৃত্বের কারণে ম্যাককালামকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে। দলকে ফাইনালে নিয়ে যেতে তাঁর বিশাল ভূমিকা।’ সেরা একাদশে ম্যাককালামের চার সতীর্থ কোরি অ্যান্ডারসন, ট্রেন্ট বোল্ট, মার্টিন গাপটিল আর ড্যানিয়েল ভেট্টরিও জায়গা করে নিয়েছেন।

এই দলে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া থেকে আছেন তিনজন—স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক। দক্ষিণ আফ্রিকার দুজন এবি ডি ভিলিয়ার্স ও মর্নে মরকেল। উপমহাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে সেরা একাদশে জায়গা করে নিয়েছেন টানা চার ম্যাচে শতক করার অসাধারণ কীর্তি গড়া কুমার সাঙ্গাকারা। দ্বাদশ খেলোয়াড় জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর।

বাংলাদেশের মাহমুদউল্লাহ, সংযুক্ত আমিরাতের শাইমান আনোয়ার, ভারতের উমেশ যাদব ও মোহাম্মদ সামি, পাকিস্তানের ওয়াহাব রিয়াজ এবং দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরের কথাও বিবেচনায় ছিল ১২ সদস্যের নির্বাচন কমিটির। চূড়ান্ত একাদশ নির্ধারণ করা যে ভীষণ কঠিন কাজ ছিল তা জানিয়ে এই কমিটির প্রধান জেফ অ্যালারডাইস বলেছেন, ‘নির্বাচকরা এমনভাবে দলটা সাজিয়েছেন যেন সেটা তাঁদের দৃষ্টিতে সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ হয় এবং যেকোনো দলকে হারানোর সামর্থ্য রাখে।’

বিশ্বকাপের সেরা একাদশ : ব্রেন্ডন ম্যাককালাম (অধিনায়ক), মার্টিন গাপটিল,  কুমার সাঙ্গাকারা, স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কোরি অ্যান্ডারসন, ড্যানিয়েল ভেট্টরি, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও মর্নে মরকেল।

দ্বাদশ ব্যক্তি : ব্রেন্ডন টেলর।