গেইলের কাছে সব কিছুই মজা!

Looks like you've blocked notifications!
আত্মজীবনী হাতে ক্রিস গেইল। এই বইতেই আত্মপক্ষ সমর্থন করেছেন ক্যারিবীয় ওপেনার। ছবি : ফেসবুক

ঘটনাটা গত জানুয়ারি মাসের। বিগ ব্যাশ লিগে খেলতে ক্রিস গেইল তখন অস্ট্রেলিয়ায়। সেই সময় এক নারী সাংবাদিককে ডেটিংয়ের প্রস্তাব দিয়ে সমালোচনার তীরে বিদ্ধ হয়েছিলেন তিনি। এমনকি তাঁকে ১০ হাজার ডলার জরিমানাও করেছিল বিগ ব্যাশ কর্তৃপক্ষ। এতদিন পর গেইল জানাচ্ছেন, তাঁর মনে নাকি কোনো ‘কুমতলব’ ছিল না। স্রেফ মজা করেই প্রস্তাবটা দিয়েছিলেন বলে তাঁর দাবি।

বিগ ব্যাশের একটি ম্যাচ শেষে সাক্ষাৎকার দেওয়ার সময় অস্ট্রেলিয়ার চ্যানেল টেনের সাংবাদিক মেলানি ম্যাকলফলিনকে গেইল বলেছিলেন, ‘প্রথমবারের মতো তোমার চোখগুলো দেখতে খুব ভালো লাগল। আশা করছি, ম্যাচ শেষ হওয়ার পর আমরা কিছু পান করতে পারি। লজ্জা পেও না।’ কথাগুলো শুনে ম্যাকলফলিন কিছুটা বিব্রত হলেও নিজেকে সামলে নিয়েছিলেন।

গেইল নিজে অবশ্য সেই ঘটনায় মোটেই লজ্জিত নন। ক্যারিবীয় ওপেনারের আত্মজীবনীর নির্বাচিত অংশ প্রকাশ করেছে ব্রিটেনের দ্য টাইমস। সেখানে নারী সাংবাদিককে ডেটিংয়ের প্রস্তাব প্রসঙ্গে গেইলের বক্তব্য, ‘আমি তাঁর সঙ্গে রসিকতা করেছিলাম। সামান্য মজাই করেছিলাম বলা যায়। আমি তাঁকে অসম্মান করতে চাইনি। গুরুত্ব দেওয়ার মতোও কিছু বলিনি।’

ঘটনাটাকে মজা বলে উড়িয়ে দিলেও অ্যান্ড্রু ফ্লিনটফ আর ইয়ান চ্যাপেলের কড়া সমালোচনা করেছেন গেইল। সেই সময় ওয়েস্ট ইন্ডিজের আক্রমণাত্মক ওপেনারকে ব্যঙ্গ করে ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার ফ্লিনটফ টুইটারে লিখেছিলেন, ‘গেইল যেন নিজেকে একটা চপে (মাংসের বড়া) পরিণত করেছে।’ এর জবাবে আত্মজীবনীতে গেইল লিখেছেন, ‘ফ্রেডি (ফ্লিনটফ) শুধু একটা চপের কথাই জানে। আর তা হলো ওর খাটো লেন্থের বলে আমার চপ করে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে দেওয়া।’ আর অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক চ্যাপেলের প্রতি গেইলের তোপ, ‘ইয়ান চ্যাপেল আমাকে সারা পৃথিবীতে নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন। অথচ তিনি নিজেই ওয়েস্ট ইন্ডিজে একজন ক্রিকেট কর্মকর্তাকে ঘুষি মারার মতো অপরাধ করেছিলেন। ইয়ান চ্যাপেল, আপনি কীভাবে বিশ্বব্রহ্মাণ্ডের বসকে নিষিদ্ধ করবেন? তাহলে তো আপনাকে ক্রিকেটকেই নিষিদ্ধ করতে হবে!’

তবে গেইল নিজেকে যতই নির্দোষ প্রমাণের চেষ্টা করুন না কেন, বিতর্ক কিন্তু তাঁর পিছু ছাড়ছে না। সম্প্রতি দ্য টাইমসের নারী সাংবাদিক শার্লট এডওয়ার্ডসকে সাক্ষাৎকার দেওয়ার সময়ও অশালীন কথা বলেছেন তিনি। এ নিয়েও কম বিতর্ক হয়নি।