আবার স্পেনকে হারাল নেদারল্যান্ডস

Looks like you've blocked notifications!
​ডাচদের কাছে হেরে স্পেনের গোলরক্ষক দাভিদ দে গেয়ার মাথায় হাত! ছবি : এএফপি

গত বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে হেরে ফুটবল-দুনিয়াকে হতবাক করে দিয়েছিল স্পেন। ওই হারের ধাক্কা আর সামলে উঠতে পারেনি ‌আগের বারের চ্যাম্পিয়নরা। পরের ম্যাচে চিলির কাছেও হেরে যাওয়ায় বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় স্প্যানিয়ার্ডদের। মঙ্গলবার রাতে সেই হারের ‘প্রতিশোধ’ নেওয়ার সুযোগ পেয়েছিল স্পেন। কিন্তু প্রীতি ম্যাচে আবারও ডাচদের কাছে হারের লজ্জায় ডুবতে হয়েছে তাদের। খেলার ফলাফল ২-০।

আমস্টার্ডাম অ্যারেনায় ১৬ মিনিটের মধ্যে দুই গোল করে জয় মোটামুটি নিশ্চিত করে ফেলে স্বাগতিক দল। ১৩ মিনিটে ওয়েসলি স্নাইডারের নিখুঁত ক্রস থেকে স্টেফান ডি ভ্রের দুর্দান্ত হেড এগিয়ে দেয় নেদারল্যান্ডসকে। তিন মিনিট পর আবার ডাচদের উল্লাস। ডেভি ক্লাসেনের প্রথম প্রচেষ্টা স্পেনের গোলরক্ষক দাভিদ দে গেয়া রুখে দিলেও ফিরতি শট কেউ ঠেকাতে পারেনি। এরপর ম্যাচের রাশ হাতে নিয়ে প্রাধান্য বিস্তার করে বেশ কয়েকটা সুযোগ তৈরি করলেও গোলের দেখা পায়নি স্পেন।

ইউরোপের অন্য দুই পরাশক্তির লড়াইয়ে কেউ জিততে পারেনি। তুরিনে ইতালি আর ইংল্যান্ডের প্রীতি ম্যাচ শেষ হয়েছে ১-১ গোলে। ২৯ মিনিটে গ্রাৎসিয়ানো পেল্লে এগিয়ে দেন স্বাগতিক ইতালিকে। ৭৯ মিনিটে ইংল্যান্ডকে সমতায় ফেরানোর কৃতিত্ব অ্যান্ড্রস টাউনসেন্ডের।

আরেক প্রীতি ম্যাচে চমক দেখিয়েছে কেপ ভার্দে। আফ্রিকার পশ্চিমের এই ছোট্ট দ্বীপপুঞ্জ ২-০ গোলে হারিয়ে দিয়েছে পর্তুগালকে। ক্রিস্টিয়ানো রোনালদোসহ পর্তুগালের বেশ কয়েকজন তারকা অবশ্য এই ম্যাচে খেলেননি।