সেমিফাইনালের আগে ইনজুরি জর্জরিত জার্মানি

Looks like you've blocked notifications!
ইনজুরির কারণে ইউরো কাপ থেকে ছিটকে গেছেন ভালো ফর্মে থাকা মারিও গোমেজ। ছবি : এএফপি

ইতালির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের বাধা পেরোতেই অনেক কষ্ট করতে হয়েছে বিশ্বকাপজয়ী জার্মানিকে। উত্তেজনাপূর্ণ ম্যাচে টাইব্রেকার রোমাঞ্চের পর তারা পেয়েছে ৬-৫ ব্যবধানের জয়। এবার সেমিফাইনালে আরো বড় পরীক্ষা অপেক্ষা করছে তিনবারের ইউরো কাপজয়ীদের জন্য। ফাইনালে যাওয়ার লড়াইয়ে জার্মানিকে খেলতে হবে স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে। কিন্তু গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে বেশ টালমাটাল অবস্থা জার্মান শিবিরে। ইনজুরির কারণে দলের বেশ কয়েকজন তারকা সেমিফাইনাল খেলতে পারবেন কি না, তা নিয়ে চলছে ঘোর অনিশ্চয়তা।

স্ট্রাইকার মারিও গোমেজ যে ইউরো কাপ থেকে ছিটকে গেছেন, তা নিশ্চিতই হয়ে গেছে। ইনজুরির কারণে শঙ্কায় আছেন দলের আরো দুই তারকা সামি খেদিরা ও বাস্তেইন শোয়েনস্টেইগার। টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন ডিফেন্ডার ম্যাচ হ্যামেলসও। ফলে সেমিফাইনালে তাঁকেও মাঠে পাবে না জার্মানি।

ইতালির বিপক্ষে কোয়ার্টার ফাইনালে হাঁটুতে চোট পেয়েছেন গোমেজ। তিনি যে ইউরো কাপের বাকি ম্যাচগুলো খেলতে পারবেন না, তা জানিয়েই দিয়েছে জার্মানি। এবারের ইউরো কাপে জার্মানির পক্ষে সবচেয়ে বেশি, দুটি গোল করেছিলেন গোমেজ। ভালো ফর্মে থাকা এই স্ট্রাইকারকে হারানোয় তাই কিছুটা হতাশই হয়েছেন কোচ জোয়াকিম লো, ‘টুর্নামেন্টের এমন গুরুত্বপূর্ণ পর্যায়ে এসে খেলোয়াড়দের হারানোটা খুবই দুঃখজনক। আমার বিশেষভাবে খারাপ লাগছে মারিওর (গোমেজ) জন্য। সে খুবই ভালো নৈপুণ্য দেখিয়ে দলকে সাহায্য করেছিল।’

জার্মান মাঝমাঠের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় খেদিরা ও শোয়েনস্টেইগারকে নিয়েও দুশ্চিন্তায় আছে জার্মানি। ইতালির বিপক্ষে ম্যাচে ১৬ মিনিটের মাথায় চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন খেদিরা। তাঁর বদলি হিসেবে মাঠে নেমে শোয়েনস্টেইগারও পড়েছেন ইনজুরির কবলে। ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনালে তাঁরাও শেষ পর্যন্ত মাঠে নামতে পারবেন কি না, তা এখনো নিশ্চিত নয়।

গোমেজের পরিবর্তে সেমিফাইনালে জার্মানির আক্রমণভাগে দেখা যেতে পারে মারিও গোটশেকে। টমাস মুলারও খেলতে পারেন স্ট্রাইকার হিসেবে। কিন্তু মাঝমাঠে খেদিরা বা শোয়েনস্টেইগারের বিকল্প খুঁজে পাওয়া বেশ কঠিনই হবে জোয়াকিম লোর জন্য। ইতালির বিপক্ষে উইংব্যাক হিসেবে খেলা জোশুয়া কিমিচকে হয়তো মাঝমাঠে জুটি বাঁধতে হতে পারে টনি ক্রুসের সঙ্গে। বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ মিডফিল্ডার জুলিয়ান উইগেলকেও দেখা যেতে পারে প্রথম একাদশে।