শিরোপা উল্লাস থেকে মৃত্যু যন্ত্রণা

Looks like you've blocked notifications!

মহাদেশের সেরা ফুটবল প্রতিযোগিতার শিরোপা জিতলে খুশি হওয়ারই কথা। কিন্তু কলম্বিয়ার আতলেতিকো নাসিওনালের উচ্ছ্বাস রূপ নিয়েছে উন্মত্ততায়, যা কেড়ে নিয়েছে তিনটি তরতাজা প্রাণ।

ইউরোপে যেমন চ্যাম্পিয়নস লিগ তেমনি দক্ষিণ আমেরিকায় কোপা লিবার্তাদোরেস। ইকুয়েডরের ইন্দিপেনদিয়েন্তেকে দেল ভালেকে হারিয়ে দ্বিতীয়বারের মতো এই প্রতিযোগিতার শিরোপা জিতে নেওয়ার পর উৎসবের প্রস্তুতি নিচ্ছিলেন নাসিওনালের সমর্থকরা। কিন্তু গত বুধবার ফাইনালের ফিরতি লেগ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শিরোপা উল্লাস পরিণত হয় উচ্ছৃঙ্খলতায়।

কলম্বিয়াজুড়ে মারামারি চললেও সবচেয়ে ভয়ঙ্কর অবস্থা ছিল রাজধানী বোগোতা আর নাসিওনালের শহর  মেদেলিনে। সরকারি ভাষ্যমতে, বোগোতায় দুজন আর মেদেলিনে একজন নিহত। আহতর সংখ্যা কয়েক ডজন। ঠিক কী কারণে এমন ভয়াবহ মারামারি, তা অবশ্য জানায়নি কলম্বিয়া সরকার।

বোগোতার মেয়র এনরিকে পেনালোসা এমন দুঃখজনক ঘটনায় মর্মাহত। টুইটারে দুঃখ প্রকাশ করে তিনি লিখেছেন, ‘এটা সত্যিই দুঃখজনক যে নাসিওনালের জয়ের পর বোগোতোয় শতাধিক মারামারির ঘটনায় দুজন নিহত ও নয়জন আহত হয়েছে। আমাদের সভ্যভাবে বসবাস করা শিখতে হবে।’

মেদেলিনে নিহত ব্যক্তির বয়স ২২ বছর। বোগোতায় নিহত দুজনের বয়স জানা যায়নি। তবে সরকারের একটি সূত্র জানিয়েছে, এই দুজনের একজন অপ্রাপ্তবয়স্ক।

ইকুয়েডরে অনুষ্ঠিত ফাইনালের প্রথম লেগ ড্র হয়েছিল ১-১ গোলে। ঘরের মাঠে ফিরতি লেগে ১-০ গোলে জয় পেয়েছে নাসিওনাল। এর আগে ১৯৮৯ সালে প্রথমবারের মতো কোপা লিবার্তাদোরেসের শিরোপা জিতেছিল কলম্বিয়ার দলটি।