ব্রাজিলের জয়ে ‘গ্যাবিগোলে’র গোল

Looks like you've blocked notifications!
জাপানের গোলরক্ষককে ফাঁকি দিয়ে গোল করছেন গ্যাব্রিয়েল। ছবি : রয়টার্স

পুরো নাম গ্যাব্রিয়েল বারবোসা আলমেইদা। তবে গোল করার দক্ষতার জন্য ভক্তদের কাছে তাঁর আদরের নাম ‘গ্যাবিগোল’। অলিম্পিক প্রস্তুতি ম্যাচে সেই ‘গ্যাবিগোল’ দারুণ এক গোল করে অবদান রাখলেন ব্রাজিলের জয়ে। শনিবার জাপানের বিপক্ষে ২-০ গোলের জয়ে অলিম্পিক আয়োজকদের অন্য গোলটি মার্কিনহোসের।

প্রতিশ্রুতিশীল স্ট্রাইকার গ্যাব্রিয়েলকে ব্রাজিলের সান্তোস থেকে নিয়ে আসার চেষ্টা করছে জুভেন্টাসসহ ইউরোপের বেশ কয়েকটি ক্লাব। ম্যাচের ৩৩ মিনিটে ‘গ্যাবিগোলে’র লক্ষ্যভেদ দেখলে বিখ্যাত ক্লাবগুলোর আগ্রহ বেড়ে যাওয়ার কথা। মাঝবৃত্ত আর বক্সের মাঝামাঝি বল পেয়ে, দ্রুতগতিতে জাপানের ডিফেন্সে ভেঙে ঢুকে পড়ে শট নিয়েছিলেন ১৯ বছর বয়সী গ্যাব্রিয়েল। বল এক ডিফেন্ডারের গায়ে লেগে, দিক পরিবর্তন করে এগিয়ে দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। 

৪১ মিনিটে দ্বিতীয় গোলটাও দর্শনীয়। নেইমারের কর্নার থেকে লাফিয়ে উঠে দুর্দান্ত হেডে গোল করেছেন মার্কিনহোস। জাপানের দুজন ডিফেন্ডার ‘পাহারা’য় থাকলেও তাঁরা কিছুই করতে পারেননি।

বিরতির পর আর কোনো গোলের দেখা পায়নি ‘সেলেসাও’রা। অবশ্য দুর্ভাগ্যও তার জন্য দায়ী। নেইমার আর থিয়াগো মাইয়ার দুটো প্রচেষ্টা পোস্টে বাধা পাওয়ায় দুই গোলের জয় নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে ব্রাজিলকে।

তবে পুরো ম্যাচেই প্রাধান্য ছিল স্বাগতিক দলের। গ্যাব্রিয়েল ‘গ্যাবিগোল’, গ্যাব্রিয়েল জেসুস আর নেইমারকে নিয়ে গড়ে ওঠা আক্রমণ ব্যতিব্যস্ত করে রেখেছিল জাপানের ডিফেন্সকে। অলিম্পিক ফুটবলে ব্রাজিলকে প্রথম স্বর্ণপদক এনে দিতে বদ্ধপরিকর নেইমার আলো ছড়িয়েছেন পুরো ম্যাচে।

অলিম্পিকের ‘এ’ গ্রুপে ব্রাজিলের তিন সঙ্গী ইরাক, ডেনমার্ক ও দক্ষিণ আফ্রিকা। ৪ আগস্ট প্রথম ম্যাচে নেইমাররা খেলবেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।