চীনকে হারিয়েই বেশি খুশি ভিয়েতনাম

Looks like you've blocked notifications!
অলিম্পিকের স্বর্ণপদক নিয়ে গর্বিত জুয়ান ভিন হোয়াং। ছবি : এএফপি

জুয়ান ভিন হোয়াংকে কোনো দিন ভুলতে পারবে না ভিয়েতনামের মানুষ। ভিয়েতনামকে প্রথম অলিম্পিক স্বর্ণ উপহার দেওয়ার কৃতিত্ব এই শ্যুটারের। হোয়াংয়ের স্বদেশের মানুষ অবশ্য বেশি খুশি তিনি মহাশক্তিধর প্রতিবেশী চীনের প্রতিযোগীকে হারাতে পেরেছেন বলে!

শনিবার পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলের স্বর্ণ জয়ের পথে স্বাগতিক ব্রাজিলের ফেলিপ আলমেইদা উ আর চীনের উয়েই পাংকে পেছনে ফেলে দিয়েছেন হোয়াং। ৪১ বছর বয়সী হোয়াংয়ের এমন অসাধারণ সাফল্যে ভিয়েতনামজুড়ে বইছে খুশির জোয়ার। দেশের মানুষের কাছে তিনি এখন ‘জাতীয় বীর’। সাধারণ মানুষ থেকে শুরু করে বিখ্যাত ব্যক্তিরাও তাঁর প্রশংসায় উচ্ছ্বসিত।

নুইয়েন কাও কি দুয়েন একটি ভিয়েতনামি সঙ্গীত অনুষ্ঠানের জনপ্রিয় উপস্থাপক। নিজের ফেসবুক পেজে তিনি লিখেছেন, ‘ভীষণ গর্বিত!  তবে আমি বেশি খুশি চীনের বিপক্ষে জয় পাওয়ায়।’ ফেসবুকেই নুইয়েন দাত নামে এক ব্যক্তি উচ্ছ্বাস প্রকাশ করেছেন এভাবে, ‘ভিয়েতনামের ক্রীড়াঙ্গন নতুন অধ্যায় শুরু করল। চীন, স্বাগতিক ব্রাজিল ছাড়াও দক্ষিণ কোরিয়ার বর্তমান চ্যাম্পিয়নকে আমরা হারিয়েছি। দারুণ ব্যাপার!’

খেলাধুলার সেরা আসরে হোয়াংয়ের এমন সাফল্য বিস্ময়করই বটে। সেনাবাহিনীর কর্নেল হোয়াং শ্যুটিং শিখেছিলেন একে ফোর্টিসেভেন রাইফেল দিয়ে! অথচ আজ ভিয়েতনামকে প্রথম অলিম্পিক স্বর্ণ উপহার দিয়ে তিনি ইতিহাসের পাতায়। ভিয়েতনামের সরকারি গণমাধ্যম জানিয়েছে, দেশে ফেরার পর তাঁকে এক লাখ ডলার পুরস্কার দেওয়া হবে। যে দেশের মাথাপিছু বার্ষিক আয় দুই হাজার ১০০ ডলার, সেখানে অঙ্কটা বিশাল।