আসুন, ইতিহাস গড়তে দেখুন : বোল্ট

Looks like you've blocked notifications!

বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট তাঁর অগণিত ভক্তদের স্টেডিয়ামে আমন্ত্রণ জানিয়েছেন। রিওতে পৌঁছেই বোল্ট ভক্তদের জানিয়ে দিয়েছেন ইতিহাস গড়তে এসেছেন তিনি। ভক্তরা যেন সময়মতো হাজির হয়ে যায় ইতিহাসের সাক্ষী হওয়ার জন্য!

সামাজিক মাধ্যমে ভক্তদের আমন্ত্রণ জানিয়েছেন এই জ্যামাইকান তারকা। সেখানে লিখেছেন, দর্শকদের আমন্ত্রণ জানিয়ে দিয়েছেন ভিডিওবার্তাও। আর রিও অলিম্পিকের অফিশিয়াল ওয়েবসাইটেও তা প্রকাশিত হয়েছে গুরুত্ব দিয়ে।

আগামী ১৩ আগস্ট ১০০ মিটার স্প্রিন্ট দিয়ে অলিম্পিক শুরু করবেন উসাইন বোল্ট।

‘ট্রিপল ট্রিপল’ অর্জন নিয়ে এবার বেশি মনোযোগী উসাইন বোল্ট। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ১০০ মিটার, ২০০ মিটার স্প্রিন্ট ও ৪০০ মিটার রিলেতে স্বর্ণপদক জিতে নেন বোল্ট। লন্ডনে ২০১২ সালের পরের আসরেও ওই তিন ক্ষেত্রে জয়ী হন বোল্ট। আর এবারও রিও অলিম্পিকে বোল্টের চোখ ওদিকেই থাকবে। আর এ কারণেই বোল্ট এবার নিজের লক্ষ্যকে বলছেন, ‘ট্রিপল ট্রিপল’। তবে এবার আরেকটি লক্ষ্য আছে বোল্টের। ২০০ মিটার স্প্রিন্টে বিশ্বরেকর্ড গড়তে চান তিনি।

এ ব্যাপারে বোল্ট বলেন, ‘২০০ মিটারে বিশ্বরেকর্ড করাটা আমার করণীয় তালিকায় আছে। আর সেদিকে আমি বেশ মনোযোগও দিচ্ছি। এটা অলিম্পিক গেমস। সবচেয়ে বড় আসর। প্রতিপক্ষও কঠিন হবে। আর এ কারণেই প্রতিযোগিতাটা আকর্ষণীয় হবে।’

রিও অলিম্পিকের সমাপনী দিনে বোল্টের বয়স হবে ৩০। আর রিও অলিম্পিকই হতে যাচ্ছে বোল্টের শেষ অলিম্পিক। তিনি আগেই জানিয়ে দিয়েছেন ২০১৭ সালের লন্ডনে অনুষ্ঠিতব্য বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের পরই অবসরে যাবেন বোল্ট। ওই আসরে কেবল ১০০ মিটার স্প্রিন্টে অংশ নেবেন তিনি।

বোল্টের ‘ট্রিপল ট্রিপল’ অর্জন হলে স্মরণীয় হয়ে থাকবে রিও অলিম্পিকও। বিশেষ করে অ্যাথলেটিকসের ইতিহাসে ঘটবে অসাধারণ ঘটনা। বোল্ট বলেন, ‘ওই একটি কারণেই আমি নিজেও উত্তেজিত। এটা আমার কাছে বড় একটা লক্ষ্য হতে যাচ্ছে।’