জিম্বাবুয়েকে নিউজিল্যান্ডের হোয়াইটওয়াশ

Looks like you've blocked notifications!

ভয়াবহ দুর্দশার মধ্যেই পড়েছে জিম্বাবুয়ের ক্রিকেট অঙ্গন। একের পর এক শুধু ব্যর্থতাই সঙ্গী হচ্ছে তাদের। গত জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশের লজ্জায় ডুবতে হয়েছে জিম্বাবুয়েকে। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারের পর সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে জিম্বাবুয়ে হেরে গেছে ২৫৪ রানের বড় ব্যবধানে।

৩৮৭ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ দিনেই জিম্বাবুয়ে হারিয়েছিল তিনটি উইকেট। আজ পঞ্চম দিনে স্বাগতিকদের বাকি সাতটি উইকেট তুলে নিতে খুব বেশিক্ষণ সময় নেননি নিউজিল্যান্ডের বোলাররা। পঞ্চম দিনে জিম্বাবুয়ে ব্যাটিং করতে পেরেছে মাত্র ৪৩.২ ওভার। মধ্যাহ্নবিরতির আগেই জিম্বাবুয়ে হারিয়েছিল আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ডোনাল্ড তিরিপানো (২২) ও ক্রেইগ অরভিনের (২৭) উইকেট।

মধ্যাহ্নবিরতির পর আর মাত্র ১৩ ওভার ব্যাটিং করেই জিম্বাবুয়ে হারিয়েছে বাকি পাঁচটি উইকেট। তাদের দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে মাত্র ১৩২ রানে। কালেভদ্রে বোলিং করতে আসা মার্টিন গাপটিল নিয়েছেন তিনটি উইকেট। নিউজিল্যান্ডের লেগস্পিনার ইশ সোধির ঝুলিতেও জমা হয়েছে তিনটি উইকেট। একটি করে উইকেট পেয়েছেন মিচেল সান্টনার, নেইল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি।

প্রথম ইনিংসে ১১৩ রানের পর দ্বিতীয় ইনিংসেও ৬৮ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন। দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বাঁহাতি পেসার নেইল ওয়াগনার।