হানিফ মোহাম্মদ আর নেই

Looks like you've blocked notifications!

ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন কয়েক বছর ধরে। জীবনে বহু বোলারকে রুখে দিয়েছিলেন অসামান্য দৃঢ়তায়। কিন্তু মৃত্যু নামক ‘বোলারে’র সঙ্গে লড়াইয়ে পরাস্ত হলেন হানিফ মোহাম্মদ। আজ করাচিতে একটি হাসপাতালে ৮১ বছর বয়সে জীবনাবসান হলো পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যানের।

হানিফ মোহাম্মদ মানেই ১৯৫৮ সালের সেই অবিস্মরণীয় ইনিংস। বার্বাডোজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৭০ মিনিট ব্যাটিং করে ৩৩৭ রানের অসাধারণ ইনিংস খেলে ফলো অনে বাধ্য হওয়া পাকিস্তানকে বাঁচিয়ে দিয়েছিলেন তিনি। যা আজো টেস্ট ক্রিকেটের দীর্ঘতম ইনিংসের মর্যাদায় ভূষিত।

৫৫ টেস্টে ১২টি শতক ও ১৫টি অর্ধশতকসহ ৪৩.৯৮ গড়ে ৩৯১৫ রান করা হানিফ মোহাম্মদের আরেকটা ইনিংসও স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেটে। সেটা অবশ্য প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছিলেন ‘লিটল মাস্টার’। ১৯৫৯ সালে করাচির হয়ে বাহাওয়ালপুরের বিপক্ষে তাঁর ৪৯৯ রান দীর্ঘদিন প্রথম শ্রেণির ক্রিকেটের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ছিল। ১৯৯৪ সালে ইংলিশ কাউন্টিতে ৫০১ রান করে এই রেকর্ড ভেঙে দেন ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারা।

হানিফ মোহাম্মদের মৃত্যুতে পাকিস্তানের ক্রিকেটাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। সর্বকালের সেরা বাঁ-হাতি পেসার ওয়াসিম আকরাম বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ‘তাঁকে মনে করা হয় পাকিস্তান ক্রিকেটের পথিকৃত। তাঁর মৃত্যুতে বিশাল শূন্যতার সৃষ্টি হলো। তিনি সব সময় স্বেচ্ছায় তরুণ ক্রিকেটারদের মূল্যবান উপদেশ দিতেন। ক্যারিয়ারের শুরুতে আমি নিজেও তাঁর পরামর্শ পেয়ে অনেক উপকৃত হয়েছিলাম।’