শুরু হচ্ছে বোল্টের অলিম্পিক

Looks like you've blocked notifications!
রিও অলিম্পিকের এক অনুষ্ঠানে ‘ট্রেডমার্ক’ ভঙ্গিমায় উসাইন বোল্ট। ট্র্যাকেও তাঁকে এমন ভঙ্গিতে দেখার অপেক্ষায় ক্রীড়াপ্রেমীরা। ছবি : এএফপি

রিও অলিম্পিকের দুই সেরা আকর্ষণের একজন একের পর এক পদক জিতে চলেছেন। অথচ অন্যজনের কোনো খবর নেই! মাইকেল ফেল্পসের ঔজ্জ্বল্যে অলিম্পিকের প্রথম সপ্তাহ  উদ্ভাসিত। দ্বিতীয় সপ্তাহে সবার চোখ যে উসাইন বোল্টের ওপরে থাকবে, তাতে কোনো সন্দেহ নেই। ভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বের দ্রুততম মানব ট্র্যাকে নামতে যাচ্ছেন অবশেষে। আজ রাত ৯টায় ১০০ মিটার স্প্রিন্টের হিটে লড়তে হবে জ্যামাইকার ‘গতিদানব’কে।

ফেল্পস যেমন সুইমিংপুলে ঝড়ে তুলে অজস্র কীর্তিতে ভাস্বর, বোল্ট তেমনি অ্যাথলেটিক ট্র্যাকের রাজা। গত এক দশকে অ্যাথলেটিকসের সবচেয়ে জনপ্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টকে তিনি নিয়ে গেছেন অন্য উচ্চতায়। কে ভাবতে পেরেছিল, মাত্র ৯.৫৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড় শেষ করা সম্ভব? কেউ ভাবুক আর না ভাবুক, এমন অবিশ্বাস্য টাইমিং করে এই ইভেন্টের বিশ্বরেকর্ডের মালিক বোল্ট।

অবশ্য শুধু ১০০ মিটার নয়, ২০০ মিটারেও বোল্টের অবিশ্বাস্য সাফল্য। এই ইভেন্টে মার্কিন কিংবদন্তি মাইকেল জনসনের গড়া বিশ্বরেকর্ড টিকেছিল দীর্ঘ এক যুগ। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে রেকর্ডটা ভেঙে দিয়েছিলেন বোল্ট। পরের বছর নিজের রেকর্ডই ভেঙেছিলেন আবারও।

গত দুটি অলিম্পিকের অ্যাথলেটিকস ছিল বোল্টের কীর্তিধন্য। বেইজিং আর লন্ডনে ১০০, ২০০ ও ৪X১০০ মিটার রিলের স্বর্ণ জিতেছিলেন ‘লাইটনিং বোল্ট’। এবারও এই তিন ইভেন্টে অংশ নিচ্ছেন বলে তাঁর সামনে অবিশ্বাস্য ‘ট্রিপল ট্রিপল’ অর্জনের হাতছানি।

বোল্ট ভালোমতোই জানেন, আজ তিনি ইতিহাসের দোরগোড়ার দাঁড়িয়ে। তাই ইতিহাসের সাক্ষী হতে ভক্তদের স্টেডিয়ামে আসার আহ্বান জানিয়েছেন রিওতে পা রেখেই। সর্বকালের সেরা স্প্রিন্টার নিশ্চয়ই ভক্তদের হতাশ করবেন না।