বাংলাদেশকে কী বার্তা দিলেন হালেস-বাটলাররা

Looks like you've blocked notifications!

২০১৫ সাল থেকেই ঘরের মাটিতে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে একে একে হারের স্বাদ দিয়েছে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েকে। এ বছর ইংল্যান্ডের বিপক্ষেও সেই সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখার স্বপ্নে বিভোর হয়ে আছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। তবে কাজটা যে মোটেও সহজ হবে না, সেই বার্তাই যেন দিয়ে রাখলেন অ্যালেক্স হালেস, জস বাটলার, জো রুটরা। পাকিস্তানের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে বেশ কয়েকটি রেকর্ড গড়ে ১৬৯ রানের বিশাল ব্যবধানের জয় পেয়েছে ইংল্যান্ড। দুই ম্যাচ হাতে রেখেই ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে ওয়ানডে সিরিজ।

মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, ইয়াসির শাহদের নিয়ে গড়া পাকিস্তানের বোলিং আক্রমণকে খারাপ বলা যাবে না মোটেই। কিন্তু ট্রেন্টব্রিজে তাদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ১২২ বলে ১৭১ রানের দুর্দান্ত ইনিংস খেলে ওপেনার অ্যালেক্স হালেস গড়েছেন ইংল্যান্ডের নতুন রেকর্ড। ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৬৭ রান করেছিলেন রবিন স্মিথ। এত দিন ওয়ানডেতে ইংল্যান্ডের পক্ষে এটিই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড। মঙ্গলবার সেই রেকর্ড নিজের করে নিয়েছেন হালেস।

ইংল্যান্ডের পক্ষে সবচেয়ে কম বলে অর্ধশতক করার নতুন রেকর্ডও গড়েছেন জস বাটলার। ৫০ রান পূর্ণ করতে তিনি খেলেছেন মাত্র ২২ বল। এর আগে ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪ বলে অর্ধশতক করেছিলেন পল কলিংউড। পাকিস্তানের বিপক্ষে ২৪ বলে অর্ধশতক করেছেন ইংল্যান্ডের অধিনায়ক ওয়েন মরগানও।

হালেস, বাটলার, মরগান, জো রুটের ঝড়ো ব্যাটিংয়ে ভর করে ওয়ানডে ক্রিকেটেরই নতুন এক রেকর্ড গড়েছে ইংল্যান্ড। ২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪৩ রানের পাহাড় গড়েছিল শ্রীলঙ্কা। এত দিন সেটাই ছিল ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। ১০ বছর পর সেই রেকর্ড ভেঙে দিয়েছে ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয়েছিল ৪৪৪ রান।

রেকর্ডগড়া এই ইংল্যান্ড দলই আর এক মাস পর বাংলাদেশে আসবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে। পাকিস্তানের বিপক্ষে ইংলিশ ব্যাটসম্যানদের এই বিধ্বংসী পারফরম্যান্স হয়তো নতুন করেই ভাবাবে বাংলাদেশের বোলারদের।