এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবল

আলো ছড়িয়েই মূলপর্বে বাংলাদেশের মেয়েরা

Looks like you've blocked notifications!

অবিশ্বাস্য, অসাধারণ- বাংলাদেশের মেয়েদের নামের পাশে এ সব কিছুই যেন কম বলা হবে। এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের প্রতিটি ম্যাচেই দারুণ উজ্জ্বলতা ছড়িয়েছে বাংলাদেশের কিশোরীরা। সেই ধারাবাহিকতায় আসরে নিজেদের চতুর্থ ম্যাচে চায়নিজ তাইপের বিপক্ষে জিতে মূলপর্বে জায়গা করে নিয়েছে তারা।

শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই ম্যাচে ৪-২ গোলে জিতেছে বাংলাদেশের মেয়েরা। আসরে এবারই প্রথম মূল পর্বে উঠেছে তারা।

বাংলাদেশের জয়ে জোড়া গোল করে শামসুন্নাহার। আর মার্জিয়া ও কৃষ্ণা রানী সরকার করে একটি করে গোল।

ম্যাচের শুরুতে অবশ্য পিছিয়ে পড়ে স্বাগতিকরা। ১১ মিনিটে পাল্টা আক্রমণ থেকে চায়নিজ তাইপেকে এগিয়ে দেয় অধিনায়ক সুয়ান ইউ সু। 

ম্যাচে ২৫ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় চায়নিজ তাইপে। বাংলাদেশ অধিনায়ক কৃষ্ণা রানীকে বক্সের ফাউল করে তাইপে ডিফেন্ডার চেন চিয়াও য়ি। রেফারি তাকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান।  বাংলাদেশ পায় পেনাল্টি। পেনাল্টি থেকে ম্যাচের সমতা নিয়ে আসে ডিফেন্ডার শামসুন্নাহার।

৩৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। এবারও পেনাল্টি থেকে গোলটি করে শামসুন্নাহার।

বিরতির পর আরো উজ্জীবিত হয়ে ওঠে স্বাগতিক মেয়েরা। দ্বিতীয়ার্ধে আরো দুটি গোল করে দলের বড় জয় নিশ্চিত করে তারা। ৬০ মিনিটে কৃষ্ণা রানী সরকার ও ৭৯ মিনিটে মার্জিয়া দলের পক্ষে শেষ দুটি গোল করে।

ম্যাচ শেষ হওয়ার তিনি মিনিট বাকি থাকতে চায়নিজ তাইপের পক্ষে জৌ ইয়ু ইয়ু একটি গোল করলেও দলের হার এড়াতে পারেনি।

এর আগে তিনি ম্যাচেও দারুণ খেলেছিল স্বাগতিকরা। প্রথম ম্যাচে ইরানকে ৩-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচে সিঙ্গাপুরকে ৫-০ গোলে ও তৃতীয় ম্যাচে কিরগিজস্তানকে ১০-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছিল তারা।

চায়নিজ তাইপেও এই আসরে দারুণ উজ্জ্বলতা ছড়িয়েছিল। তারা কিরগিজস্তানকে ৭-১, আরব আমিরাতকে ৫-০ ও সিঙ্গাপুরকে ৯-০ গোলে হারিয়েছে। 

কিন্তু বাংলাদেশের সামনে সেই দলকে আর খুঁজে পাওয়া যায়নি। স্বাগতিকদের সামনে একরকম অসহায় আত্মসমর্পণ করেছে চায়নিজ তাইপে।

৫ সেপ্টেম্বর আসরের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা। সে ম্যাচে হারলেও মূল পর্বে ওঠার ক্ষেত্রে আর কোনো বাধা থাকবে না।

শেষ ম্যাচে বাংলাদেশ যদি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে হারে, আর চায়নিজ তাইপে যদি ইরানের বিপক্ষে জেতে তাহলে দুদলের (বাংলাদেশ ও চায়নিজ তাইপে) পয়েন্ট সমান হয়ে যাবে। কিন্তু মুখোমুখি লড়াইয়ে জেতায় বাংলাদেশ শীর্ষেই থাকবে।