আট বছর পর রুপা বদলে স্বর্ণপদক!

Looks like you've blocked notifications!
বেইজিং অলিম্পিকে রুপা জিতেছিলেন বেলজিয়ামের চার অ্যাথলেট। তবে রাশিয়ার এক অ্যাথলেট ড্রাগ টেস্টে ব্যর্থ হওয়ায় স্বর্ণপদক উঠেছে তাঁদের হাতে। ছবি : এএফপি

বেইজিং অলিম্পিকে রুপা জিতেই আনন্দ প্রকাশ করেছিলেন বেলজিয়ামের চার নারী স্প্রিন্টার। এখন নিশ্চয়ই তাঁদের মনে বাঁধভাঙা উচ্ছ্বাস। শিরোপাজয়ী রাশিয়ার এক প্রতিযোগী ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় দীর্ঘ আট বছর পর বেলজিয়ানদের হাতে উঠেছে স্বর্ণপদক।

২০০৮ সালের অলিম্পিকে মেয়েদের ৪X১০০ মিটার রিলের শিরোপাজয়ী রুশ দলের সদস্য ছিলেন ইউলিয়া চেরমোশান্সকায়া। তবে পুনরায় পরীক্ষার পর তাঁর নমুনায় পাওয়া গেছে দুটি নিষিদ্ধ স্টেরয়েড স্ট্যানোজলল ও টিউরিনাবলের আলামত। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) তাই রুশ রিলে দলের স্বর্ণপদক বাতিল করে তা তুলে দিয়েছে বেলজিয়ামের হাতে। চার স্প্রিন্টার কিম গেভার্ট, এলোদি আউদ্রাওগো, হানা মারিয়েন ও অলিভিয়া বোর্লির মনে এখন তাই স্বর্ণজয়ের উল্লাস।

চার স্বর্ণ বিজয়ীকে অভিনন্দন জানিয়েছেন আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশনের (আইএএএফ) সভাপতি সেবাস্টিয়ান কো। শুক্রবার তাঁদের হাতে স্বর্ণপদক তুলে দিয়েছেন আইওসির সাবেক সভাপতি জ্যাক রগ।

রাশিয়ার ‘পদস্খলনে’ উন্নতি হয়েছে নাইজেরিয়া আর ব্রাজিলেরও। বেইজিংয়ে ৪X১০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পাওয়া নাইজেরিয়াকে দেওয়া হয়েছে রুপা। আর চতুর্থ হওয়া ব্রাজিল পেয়েছে ব্রোঞ্জ।