অনেক দিন পর ক্লে-কোর্টে সফল ফেদেরার

Looks like you've blocked notifications!
ইস্তাম্বুল ওপেনের ট্রফি হাতে রজার ফেদেরার। ছবি : রয়টার্স

ক্লে-কোর্টে সর্বশেষ শিরোপা জিতেছিলেন তিন বছর আগে। সেটা ছিল নীল রঙের কোর্টে। লাল রঙের চিরন্তন ক্লে-কোর্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন প্রায় ছয় বছর আগে, ২০০৯ সালের ফ্রেঞ্চ ওপেনে। অবশেষে ‘মাটি’র কোর্টে রজার ফেদেরারের হাতে সাফল্য ধরা দিল। ইস্তাম্বুল ওপেনে চ্যাম্পিয়ন হয়ে ক্যারিয়ারের ৮৫তম শিরোপার আনন্দে মেতে উঠলেন এই সুইস তারকা।

ফাইনালে অবশ্য সহজে জিততে পারেননি ফেদেরার। দেড় ঘণ্টা লড়াই করে উরুগুয়ের পাবলো কোয়েভাসকে হারিয়েছেন ৬-৩, ৭-৬ (১৩/১১) গেমে। তবে ইস্তাম্বুল ওপেনের প্রথম চ্যাম্পিয়ন হতে পেরে (এটাই প্রতিযোগিতার প্রথম আসর) উচ্ছ্বসিত রেকর্ড ১৭টি গ্র্যান্ড স্লাম বিজয়ী, ‘ক্লে-কোর্টে অনেক দিন আগে শিরোপা জিতেছিলাম। এখানে খেলাটা সত্যিই খুব আনন্দদায়ক।’

আগামী ২৪ মে থেকে শুরু হতে যাচ্ছে ক্লে-কোর্টের একমাত্র গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। তার আগে ইস্তাম্বুলের সাফল্য নিশ্চয়ই অনুপ্রাণিত করবে ফেদেরারকে। ফ্রেঞ্চ ওপেনে তিনি মাত্র একবারই চ্যাম্পিয়ন হয়েছিলেন, ২০০৯ সালে। ২০০৫ থেকে গত বছর পর্যন্ত রোলাঁ গাঁরোতে নয়বার শিরোপা জিতে এই প্রতিযোগিতায় সবচেয়ে সফল ‘ক্লে-কোর্টের রাজা’ নামে পরিচিত রাফায়েল নাদাল।