নাদালকে হারিয়ে মারের চমক

Looks like you've blocked notifications!
মাদ্রিদ ওপেনের ট্রফি হাতে হাস্যোজ্জ্বল অ্যান্ডি মারে (ডানে)। পাশে রাফায়েল নাদালের মুখে কষ্টের হাসি। ছবি : রয়টার্স

‘নিঃসন্দেহে আজকের মতো আমি কখনোই খেলতে চাইব না বা খেলার আশাও করব না। এই দিনটার কথা আমি কিছুতেই মনে রাখতে চাই না।’—খেলা শেষে দেওয়া এই প্রতিক্রিয়াতেই পরিষ্কার, রাফায়েল নাদাল কতটা হতাশ। হওয়ারই কথা। ক্লে কোর্টের তিনি ‘সম্রাট’, মাটির কোর্টের একচ্ছত্র আধিপত্যের কারণে তাঁর নামই হয়ে গেছে ‘কিং অব ক্লে’। অথচ সেই ক্লে কোর্টেই তিনি পরাস্ত! তাও আবার ঘরের মাঠ মাদ্রিদে! ফাইনালে নাদালকে ৬-৩, ৬-২ গেমে হারিয়ে অ্যান্ডি মারের মাদ্রিদ ওপেনের শিরোপা জয় নিয়ে টেনিস-বিশ্বও কম বিস্মিত নয়।

সময়টা একদমই ভালো যাচ্ছে না নাদালের। গত মাসে বার্সেলোনা ওপেনে ব্যর্থ হয়েছিলেন। তার আগে মন্টে কার্লো মাস্টার্সের সেমিফাইনালে হেরে গিয়েছিলেন নোভাক জোকোভিচের কাছে। এবার মাদ্রিদেও হার মানলেন এই স্প্যানিশ তারকা। অথচ ফাইনালে জিততে পারলে টানা তৃতীয় শিরোপার আনন্দে মেতে উঠতে পারতেন নাদাল।

ক্লে কোর্টে নাদালের বিপক্ষে আগের ছয়টি মুখোমুখি লড়াইয়ে একবারও জিততে পারেননি মারে। সপ্তম প্রচেষ্টায় জয় পেয়ে খুশি তো বটেই, কম অবাকও নন তিনি। আগামী ২৪ মে শুরু হতে যাওয়া ক্লে কোর্টের একমাত্র গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন জয়ের সংকল্পও তাঁর কণ্ঠে, ‘স্পেনে রাফার (নাদাল) বিপক্ষে খেলা ভীষণ কঠিন। ক্লে কোর্টে রাফাকে হারানো টেনিসের অন্যতম কঠিন কাজ। আগামী কয়েক সপ্তাহ ভালো খেলে যাওয়ার চেষ্টা করব। কারণ রোলাঁ গারোতে (ফ্রেঞ্চ ওপেনের ভেন্যু) খেলা শুরু হতে আর বেশি দেরি নেই।’

মাদ্রিদে ব্যর্থ হওয়ায় শুধু হ্যাটট্রিক-শিরোপা হাতছাড়াই হয়নি, আরেকটা ক্ষতিও হয়েছে ফ্রেঞ্চ ওপেনে রেকর্ড নয়বারের চ্যাম্পিয়ন নাদালের। র‍্যাংকিংয়ে সপ্তম স্থানে নেমে গেছেন তিনি। গত ১০ বছরে এই প্রথম র‍্যাংকিংয়ে সেরা পাঁচে নেই ‌১৪টি গ্র্যান্ড স্লামজয়ী।