চুলুন যাই ঐতিহ্যবাহী পিঠা উৎসবে

Looks like you've blocked notifications!
শ্রুতি পিঠা উৎসবের ২০২২ । ছবি : সুমন্ত গুপ্ত

পিঠা উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতির অনুষঙ্গ। বাঙালির বারো মাসে তেরো পার্বন। ষড় ঋতুর এই দেশ বাংলাদেশ। প্রতিটি ঋতু স্বমহিমায় আমাদের বাঙ্গালি সংস্কৃতির সাথে জড়িয়ে আছে ওতোপ্রোতভাবে। পিঠা পায়েস পুলি নাড়ুর কথা উঠলেই শীত ঋতু আমাদের সামনে এসে পড়ে। যার প্রভাব বাঙালি  সমাজ ও জাতীয় জীবনে অনস্বীকার্য। নগর জীবনের প্রভাবে আজ আমরা ভুলতে বসেছি গ্রামীণ ঐতিহ্য পিঠা , পায়েস , পুলির কথা। আর আমাদের এই অতীত ঐতিহ্য কে স্মরণ করিয়ে দিতে এখন নগরীতে আয়োজন করা হয় পিঠা উৎসবের। প্রতি শীতে শুরু হয় ঘরে ঘরে  পিঠা পুলির উৎসব।

পাশ্চ্যাত্যের সংস্কৃতিতে বের হয়ে সিলেটের অন্যতম সংগঠন শ্রুতি সিলেট প্রতি বছর আয়োজন করেছে পিঠা উৎসবের। দেড় যুগ ধরে আয়োজিত হচ্ছে এই আয়োজন। প্রতি বছর নতুন শতকের আগমনের মাসে সিলেটে আয়োজিত হয় এই পিঠা উৎসবের। প্রতি বছরের মত সূর্যোদয়ের পর পর শুরু হয় এই আয়োজনের। এক দিকে চলে পিঠা মেলা অন্য দিকে চলে সাংস্কৃতিক আয়োজন।

হরেক রকমের পিঠা

দেশের  বিভিন্ন প্রান্ত থেকে স্টল নিয়ে হাজির হয় মানুষ। অর্ধ শতাধিক পিঠার স্টলে নামের ও ভিন্নতা বিদ্যমান। গ্রামীণ পিঠা বাড়ি, চন্দ্রপূরী্‌ চড়ই ভাতি, মিঠাই বাড়ি, বান্ধবী পিঠা ঘর, নকশি পিঠা ঘর, সংক্রান্তি, চট্টগ্রাম পিঠা ঘর নাম। একেক পিঠার একেক রকম স্বাদ। কোনটা মিষ্টি , কোনটা ঝাল আবার কোনটা নোনতা।

শ্রুতি পিঠা উৎসবের ২০২২ । ছবি : সুমন্ত গুপ্ত

পিঠার নামের ভিন্নতা ও দেখতে পেলাম ভাপা পিঠা, চুঙা পিঠা, বিরইন চালের পিঠা, মুগপুলি পিঠা,অনুতুন, কলসি পিঠা, চন্দ্র পুলি, চৈ পিঠা, মুখশালা পিঠা, শাড়ী পিঠা, হৃদয় হরণ পিঠা,পব পিঠা, পোস্ত দানা পিঠা, নকশা পিঠা, বক পিঠা, সুরেস পিঠা, দুধ পুলি,পাটি সাপটা , হরেক রকমের সন্দেশ আরো হরেক রকমের পিঠা নাম বলে শেষ করা যাবে না। সব গুলো পিঠার স্টলে পিঠা চেখে দেখতে গেলে প্রায় সারাদিনই চলে যাবে। প্রতিটি স্টলে বেশ পরিপাটি করে পরিবেশন করা হয় পিঠা। দিনব্যাপী আয়োজনে ধর্ম জাতি বর্ণ নির্বিশেষে সবাই মেতে থাকেন প্রকৃতির মহোৎসবে। এমনই সময়ে প্রতিবারের মত অয়োজন করা হয় , বাঙালি  সংস্কৃতির বর্ণাঢ্য আয়োজন পিঠা উৎসবের।

এই বছর ২০ জানুয়ারি ২০২৩ শুক্রবার আয়োজিত হবে শ্রুতি পিঠা উৎসব। যারা ভ্রমণ এর উদ্দেশ্যে সিলেটে যাবেন তারা সহজেই ঘুরে আসতে পারেন শ্রুতি পিঠা উৎসব থেকে। 

যেভাবে আসবেন 

পিঠা উৎসব দেখতে হলে বাস/ ট্রেন করে যেতে হবে সিলেটে ভাড়া নিবে ৩৫০ টাকা থেকে ১২০০ টাকা। এর পর আপনাকে যেতে হবে মিরেরময়দান , পিঠা উৎসবের মাঠে। প্রতি বছর জানুয়ারি মাসে অনুষ্ঠিত হয় এই পিঠা উৎসব।