জাফরানের শহর পাম্পোর

Looks like you've blocked notifications!
ছবি- পিন্টারেস্ট

পৃথিবীর স্বর্গ কাশ্মীর। কাশ্মীরের সৌন্দর্যের প্রেমে পড়েনি এমন মানুষ পাওয়া মুশকিল। প্রত্যেক ঋতুতে ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে এই ভূস্বর্গ। প্রতি বছর হাজার হাজার বাংলাদেশি এখানে ঘুরতে যায়। এখানকার খাবার, মানুষ, আচার-আচরণ সবকিছুই ভ্রমণকারীদের মুগ্ধ করে। শ্রীনগর, গুলমার্গ, সোনমার্গ, পেহেলগাম ভ্রমণ পিপাসুদের কাছে খুবই জনপ্রিয় স্থান।

কাশ্মীরে পাম্পোর নামে একটি শহর রয়েছে, যা জাফরান শহর নামেও পরিচিত। এটি শ্রীনগর থেকে প্রায় ১৪ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। জাফরান চাষের জন্য এই শহর বিখ্যাত। এই শহরের জলবায়ু পরিস্থিতি এবং মাটি উচ্চমানের জাফরান উত্পাদনের জন্য আদর্শ স্থান। বিশেষ করে, শরৎকালে পাম্পোর জনপ্রিয় পর্যটন আকর্ষণে পরিণত হয়। অক্টোবর-নভেম্বর মাসে এই শহর সুন্দর বেগুনি ফুলে ভরে যায়। তবে এগুলো সাধারণ ফুল নয়। এই ফুলগুলি থেকেই আসে বিশ্বের সবচেয়ে দামি মশলা -জাফরান।

শরৎকালে যখন ফুল ফোটে তখন জাফরান কাটার সূক্ষ্ম প্রক্রিয়াটি দেখতে দেশ এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা এখানে আসেন। এ সময় জাফরানের ক্ষেতগুলি প্রাণবন্ত বেগুনি ফুলে ভরে যায়। বাতাস জাফরানের মিষ্টি সুগন্ধে ভরে যায়।

জাফরান ছাড়াও পাম্পোর ভ্রমণের আরও অনেক কারণ রয়েছে। এর মধ্যে কয়েকটি হল: এখান থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে অবস্থিত পারিহাসপোরা পত্তন। যা  অষ্টম শতাব্দীর প্রত্নতাত্ত্বিক স্থান। এটি একটি প্রাচীন বৌদ্ধ বিহারের ধ্বংসাবশেষ। এটি এই অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী স্থান হিসাবে বিবেচিত হয়।

পাম্পোরের অবন্তিপোরা আরেকটি প্রাচীন স্থান। এই মন্দিরটি অষ্টম শতাব্দীর। এটিতে ভগবান বিষ্ণু এবং ভগবান শিবকে উত্সর্গীকৃত বেশ কয়েকটি সুন্দর খোদাই করা মন্দির রয়েছে।

পাম্পোর থেকে প্রায় ১৮ কিলোমিটার দূরে অবস্থিত দাচিগাম জাতীয় উদ্যান। দাচিগাম জাতীয় উদ্যান একটি সংরক্ষিত অঞ্চল। এখানে আপনি কাশ্মিরের বিপন্ন প্রাণী হাঙ্গুলসহ আরও বিভিন্ন প্রাণী দেখতে পাবেন। এ ছাড়া, শ্রীনগরের ডাল লেকতো রয়েছেই।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া