বিশ্বের সবচেয়ে রঙিন উৎসব

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

➤ হোলি, ভারত

উৎসবটি ‘রঙের উৎসব’ নামেও পরিচিত। এটি ভারতের অন্যতম প্রধান উৎসব। ভারত জুড়ে এই দিনে রঙ নিয়ে খেলা হয়ে থাকে। সবাই সাদা পোশাক পরিধান করে। এতে করে রঙ আরো আকর্ষণীয় হয়।

➤ ডে অব দ্যা ডেড, ম্যাক্সিকো

ম্যাক্সিকোতে ‘ডে অব দ্যা ডেড’ বা মৃতদের দিন একটি প্রধান উৎসব। বিশ্বাস করা হয় যে, এই দিনে জীবিত এবং মৃতরা পুনরায় মিলিত হয়। প্রতি বছর অক্টোবর থেকে নভেম্বরের দিকে এই টোমাটিনা উৎসবটি পালন করা হয়। এদিন সবাই রঙিন পোশাক পরে নৃত্য পরিবেশন করে। তারা বিশ্বাস করে যখন তারা নাচবে  তখন তাদের আওয়াজে মৃতরা জেগে উঠবে। অনেকে আবার মৃত মানুষের মতো সেজে থাকে।

➤ লা টোমাটিনা, স্পেন

লা টোমাটিনা স্পেনের ভ্যালেন্সিয়া অঞ্চলের বুনোল শহরে আগস্টের শেষের দিকে অনুষ্ঠিত হয়। সারা বিশ্ব থেকে হাজার হাজার অংশগ্রহণকারী এই উৎসবে যোগ দেন। এই দিনে প্রায় একশত মেট্রিক টনের বেশি পাকা টমেটো রাস্তায় ফেলে দেওয়া হয়।

➤ চাইনিজ নিউ ইয়ার, চায়না

চাইনিজ নিউ ইয়ারের সময় পুরো দেশটি রঙিন হয়ে ওঠে। ড্রাগন মিছিল, ঐতিহ্যবাহী সঙ্গীত, নৃত্য শো’র আয়োজন করা হয়। প্রতি বছর জানুয়ারি-ফেব্রুয়ারির দিকে এই উৎসবটি পালন করা হয়ে থাকে। এ দিনকে ঘিরে হাজার হাজার পর্যটক চায়নাতে ঘুরতে আসে।

➤ রিও ডি জেনিরো কার্নিভাল, ব্রাজিল

‘রিও ডি জেনিরো কার্নিভাল’ বিশ্বের সবচেয়ে বিখ্যাত এবং বৃহত্তম কার্নিভাল। এ দিন রাস্তায় সাম্বা নাচ, লাইভ মিউজিক, প্যারেড করা হয়ে থাকে। সবাই রঙিন পোশাক পরে রাস্তায় নামে। সবার মধ্যে প্রাণবন্ত আনন্দ দেখা যায়।

➤ হানামি, জাপান

বসন্তকে স্বাগত জানানোর জন্য হানামি একটি জাপানি ঐতিহ্য। এটি "চেরি ব্লসম ফেস্টিভ্যাল" নামেও পরিচিত। হানামি উৎসবে জাপানিজরা পরিবার এবং বন্ধুদের নিয়ে চেরি গাছের নীচে পিকনিক করে। মিষ্টি এবং সুস্বাদু খাবারগুলি উপভোগ করে থাকে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া