বিশ্বের ১০ বৃহত্তম শপিং মল

Looks like you've blocked notifications!
ছবি : পিন্টারেস্ট

শপিং করতে কে না পছন্দ করে। আর তা যদি করা যায় বিশ্বের বড় শপিং মলগুলো থেকে, তাহলে তো কথাই নেই! যেখানে থাকে কেনাকাটা, ফুড কোর্ট, থিয়েটার, অ্যাকুরিয়াম, থিম পার্ক, আর্ট গ্যালারি একসঙ্গে পাওয়ার সুযোগ। অনেকের কাছে মল এমন একটি জায়গা যেখানে তারা তাদের যা প্রয়োজন তা পেতে পারে। আবার অন্যদের কাছে মল হলো কেনাকাটার এবং বন্ধু ও পরিবারের সঙ্গে সময় কাটানোর জায়গা। লাখ লাখ বর্গফুট বিস্তৃত বিশাল স্থানগুলো বিভিন্ন দেশে মল সংস্কৃতির প্রতীক হয়ে উঠেছে।

নিউ সাউথ চায়না মল (৬.৪৬ মিলিয়ন বর্গফুট)

চীনের ডংগুয়ানে নিউ সাউথ চায়না মলটি বিশ্বের বৃহত্তম মল। মলটি প্যারিসের আর্ক ডি ট্রায়মফের প্রতিরূপ। এটিতে একটি ইনডোর-আউটডোর রোলার কোস্টারও রয়েছে। মলটি ২০০৫ সালে গ্রাহকদের জন্য খুলে দেওয়া হয়েছিল। তবে, এই শপিং মলটি বাসিন্দাদের তীব্র অভাবের সম্মুখীন হয়েছে। এই মলের বেশিরভাগ জায়গা খালি পড়ে আছে। ৯৯ শতাংশ এরও বেশি স্টোর খালি রয়েছে। মলের দখলকৃত এলাকাগুলি প্রবেশদ্বারের কাছে। যেখানে বেশ কয়েকটি পশ্চিমা ফাস্ট ফুড চেইন অবস্থিত। এটিকে বিশ্বের বৃহত্তম ‘ভূতের মল’ ডাকা হয়।

গোল্ডেন রিসোর্স মল (৬.০ মিলিয়ন বর্গফুট)

চীনের গোল্ডেন রিসোর্স মলটি ২০০৪ থেকে ২০০৫ সাল পর্যন্ত বিশ্বের বৃহত্তম শপিং মল ছিল। এটি মল অফ আমেরিকার আকার থেকে ১.৫ গুণ বড় ছিল। ধরণা করা হয়েছিল, মলটিতে প্রতিদিন ৫০ হাজার ক্রেতা থাকবে। ২০০৪ সাল পর্যন্ত ঘণ্টায় ২০ জন ক্রেতা এই শপিং মলে আসতেন। কারণ, এই শপিং মলের জিনিসপত্রে দাম অনেক বেশি, যা সাধারণ চীনাদের ক্রয় ক্ষমতার বাইরে। বেইজিং থেকে একটু বাইরে অবস্থান এই মলটির। তাই বিদেশি ভোক্তাদের কাছে গোল্ডেন রিসোর্সেস শপিং মলের অগম্যতা ছিল আরেকটি বাধা।

সেন্ট্রাল ওয়ার্ল্ড (৪.৬২ মিলিয়ন বর্গফুট)

সেন্ট্রাল ওয়ার্ল্ড থাইল্যান্ডের বৃহত্তম শপিং মল। এটি ১৯৯০ সালে উন্মুক্ত করা হয়। মলটি আট তলা বিশিষ্ট। গত বছরের ১৯ মে এই শপিং মলে আগুন লেগেছিল। এরপর কয়েক মাস ধরে এটি মেরামতের কাজ করে। শপিং কমপ্লেক্সটি ২৮শে সেপ্টেম্বর পুনরায় চালু হয়। এর ৮০ শতাংশ খুচরা জায়গা ব্যবসার জন্য খোলা হয়। মধ্যবিত্তদের কাছে এই মলটি বেশ জনপ্রিয়।

এস এম মল অফ এশিয়া (৪.২ মিলিয়ন বর্গফুট)

ফিলিপাইনের মেট্রো ম্যানিলায় এসএম মল অফ এশিয়া মলটি অবস্থিত। মলটি চারটি বিল্ডিং নিয়ে গঠিত যা ওয়াকওয়ে দ্বারা পরস্পরের সাথে সংযুক্ত। এটি ২০০৬ সালে খোলা হয়। এই মলে একটি ২০ সিটের ট্রাম রয়েছে। যা ক্রেতাদের মলের মাঠে নিয়ে যায়। এর প্রধান আকর্ষণগুলির মধ্যে একটি হল একটি IMAX থিয়েটার। এটি বিশ্বের বৃহত্তম 3D স্ক্রীনগুলির মধ্যে একটি। মলে একটি অলিম্পিক-আকারের আইস স্কেটিং রিঙ্কও রয়েছে।

দুবাই মল (৩.৭৭ মিলিয়ন বর্গফুট)

দুবাই মলটি বুর্জ খলিফার একটি অংশ। এটি এখন পর্যন্ত মানুষের দ্বারা নির্মিত সবচেয়ে উঁচু স্থাপনা। এই মলে ১,২০০ টিরও বেশি দোকান রয়েছে৷ এ ছাড়া, বিশ্বের বৃহত্তম ক্যান্ডি স্টোর, একটি আইস রিঙ্ক, একটি গেম সেন্টার, একটি ৫ তারকা বিলাসবহুল হোটেল, ২২টি সিনেমা হল এবং ১২০টি রেস্তোরাঁ এবং ক্যাফে রয়েছে। মলটিতে বিশ্বের বৃহত্তম অ্যাকুরিয়ামও রয়েছে।

ওয়েস্ট এডমন্টন মল (৩.৭৭ মিলিয়ন বর্গফুট)

কানাডার ওয়েস্ট এডমন্টন মল ১৯৮১ থেকে ২০০৪ পর্যন্ত বৃহত্তম শপিং মল ছিল। বর্তমানে এটি আমেরিকার বৃহত্তম মল। এতে ৮০০টি স্টোর রয়েছে। বিশ্বের বৃহত্তম ইনডোর অ্যামিউজমেন্ট পার্ক, বিশ্বের বৃহত্তম ইনডোর ওয়াটারপার্ক এবং আইস প্যালেস রয়েছে এই মলে। অন্যান্য আকর্ষণের মধ্যে রয়েছে একটি ১৮-হোলের ক্ষুদ্র গল্ফ কোর্স।

এস এম মেগামল (৩.৬ মিলিয়ন বর্গফুট)

১৯৯১ সালে এই শপিং মলটি খোলা হয়। এটি ফিলিপাইনের বৃহত্তম মলগুলির মধ্যে একটি। মলের দুটি প্রধান ভবন রয়েছে। একটি বিল্ডিং-এ, অন্যটি বিল্ডিং-বি নামে পরিচিত। বিল্ডিং-এ’তে সিনেমা, একটি বোলিং অ্যালি, ফুড কোর্ট এবং টয় কিংডম রয়েছে। বিল্ডিং বি’তে খুচরা দোকান রয়েছে। মলের দুটি প্রধান ভবনের সঙ্গে সংযোগকারী ব্রিজওয়েটিতে বেশ কয়েকটি খাবারের দোকান রয়েছে।

ইস্তাম্বুল সেভাহির (৩.৪৭ মিলিয়ন বর্গফুট)

তুরস্কের ইস্তাম্বুলের ইউরোপীয় প্রান্তে অবস্থিত এই মলটি। সেভাহির শপিং অ্যান্ড এন্টারটেইনমেন্ট সেন্টার ২০০৫ সালে তার দরজা খুলেছিল গ্রাহকদের জন্য। এটি ইউরোপের বৃহত্তম শপিং মল। এই শপিং সেন্টারে ৩৪৩টি দোকান, ৩৪টি ফাস্ট ফুড রেস্টুরেন্ট এবং ১৪টি এক্সক্লুসিভ রেস্তোরাঁ রয়েছে। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে ইভেন্টের জন্য একটি বড় মঞ্চ। এই মলে ১২টি সিনেমা হল রয়েছে। একটি ছোট রোলার কোস্টার এবং অন্যান্য বেশ কিছু বিনোদন সুবিধা এই মলে আছে।

বেরজায়া টাইমস স্কয়ার (৩.৪৪ মিলিয়ন বর্গফুট)

টাইমস স্কয়ার একটি টুইন টাওয়ার কমপ্লেক্স। এটি কুয়ালালামপুরে অবস্থিত। এখানে একটি শপিং সেন্টার এবং দুটি পাঁচ তারকা হোটেল রয়েছে। এই মলে এক হাজারের বেশি খুচরা দোকান, ৬৫টি খাবারের আউটলেট এবং এশিয়ার বৃহত্তম ইনডোর থিম পার্ক, কসমো ওয়ার্ল্ড এবং মালয়েশিয়ার প্রথম IMAX 2D এবং 3D থিয়েটারের মতো কয়েকটি বিনোদন আকর্ষণ রয়েছে।

সিয়াম প্যারাগন (৩.২২ মিলিয়ন বর্গফুট)

ব্যাংককের সিয়াম প্যারাগন থাইল্যান্ডের বৃহত্তম শপিং মলগুলির মধ্যে একটি। এটিতে বিস্তৃত বিশেষ দোকান এবং রেস্তোরাঁ রয়েছে। এর পাশাপাশি একটি মাল্টিপ্লেক্স মুভি থিয়েটার, সিয়াম ওশান ওয়ার্ল্ড অ্যাকুরিয়াম, থাই আর্ট গ্যালারি এবং একটি অপেরা কনসার্ট হল রয়েছে। এটিতে একটি বড় বোলিং অ্যালি এবং কারাওকে সেন্টারও রয়েছে।

সূত্র : ট্যুরোপিয়া