ইন্ডিয়াসফটে বাংলাদেশের প্রতিনিধি বেসিস

Looks like you've blocked notifications!
ভারতের নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত ইন্ডিয়াসফটে অংশ নেওয়া বেসিসের প্রতিনিধিদলের সদস্যরা। ছবি : এনটিভি

তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসা সম্প্রসারণের জন্য গত ২৭ থেকে ২৯ মার্চ ভারতের নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠেয় ইন্ডিয়াসফটে বেসিসের প্রতিনিধিত্বে যৌথভাবে অংশগ্রহণ করছে বাংলাদেশ অ্যাসোসিয়শেন অব সফটওয়ার ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।  

এ ছাড়া বেসিসের প্রতিনিধিত্বে এবার ৩১টি প্রযুক্তি প্রতিষ্ঠান এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পাঁচ জন প্রতিনিধি এই মেলায় অংশ নিয়েছে। ৮৫টি দেশের নামি-দামি তথ্য প্রযুক্তিপ্রতিষ্ঠান তাদের সেবাগুলো তুলে ধরে এই মেলায়।

বেসিসের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বেসিসের ওয়েব সার্ভিস স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ার এবং ইওয়াইহোস্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমরান হোসেন।

ইমরান হোসেন বলেন, ‘এই মেলায় সর্বমোট ৮৫টি দেশের কোম্পানি অংশগ্রহণ করে এবং তাদের সেবাগুলো প্রদর্শন করে। যার ফলে বর্তমান বৈশ্বিক ব্যবসায়িক প্রবণতা সম্পর্কে অংশগ্রহণকারী বেসিস সদস্যদের ধারণা আরও স্পষ্ট হয়েছে। ইন্ডিয়া সফটের মাধ্যমে এই মেলাতে অংশগ্রহণকারী ৮৫টি দেশের মধ্যে বেসিসের ক্যাটালগ বিতরণ, বেসিস সদস্যদের সেবা সম্পর্কে জানানো এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্র্যান্ডিং করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে বেসিস জানিয়েছে, মেলায় অংশগ্রহণকারী বেসিস সদস্যরা বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন সম্মেলন, সেমিনার, কর্মশালা এবং বিটুবি মিটিংয়ে অংশগ্রহণ করে। ৮৫টি দেশের প্রতিনিধিদের সামনে আমরা প্রথমবারের মতো ‘স্মার্ট বাংলাদেশ’ এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা প্রচার করার সুযোগ পাই। আমাদের দেশ এবং ‘স্মার্ট বাংলাদেশ’-এর প্রচারের ক্ষেত্রে ইন্ডিয়াসফটে যোগ দেওয়া বাংলাদেশি আইটি কোম্পানিগুলোর জন্য একটি দুর্দান্ত সুযোগ ছিল।’