কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক জাকির হোসেন

Looks like you've blocked notifications!
কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন। ছবি : সংগৃহীত

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন। চার বছরের জন্য তিনি নিয়োগ পেয়েছেন। গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের (আচার্য) অনুমোদনক্রমে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১ এর ধারা ১০ (১) অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.  এ. কে. এম জাকির হোসেনকে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (উপাচার্য) পদে নিয়োগ করা হলো। আগামী চার বছর তিনি এ পদে থাকবেন।

অধ্যাপক জাকির বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ১৯৯৭ সালে প্রভাষক হিসেবে যোগ দেন। পরবর্তীকালে ২০০০ সালে সহকারী অধ্যাপক, ২০০৫ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১০ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তিনি বাকৃবি’র ছাত্রবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের এই উপাচার্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ফসল বিজ্ঞান বিভাগ থেকে এমএস ডিগ্রি অর্জন করেন। পরে তিনি জাপানের গিফু ইউনির্ভাসিটি থেকে প্লান্ট ফিজিওলজি অ্যান্ড বায়োকেমিস্ট্রি বিষয়ে পিএইচ ডি এবং জাপান ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ফর অ্যাগ্রিকালচারাল সায়েন্স থেকে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন।

ড. এ কে এম জাকির হোসেন ১৯৬৯ সালের ২৮ সেপ্টেম্বর রংপুর জেলার বদরগঞ্জ থানার উত্তর বাউচান্দি পাকের মাথা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মো. মকবুল হোসেন ও মা জামিলা খানম।