ঘৃণাভরে সিরিজ বোমা হামলা স্মরণ করল দেশবাসী

Looks like you've blocked notifications!
দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৬ বছরপূর্তি উপলক্ষে আজ মঙ্গলবার খাগড়াছড়িতে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে পতাকা উত্তোলন করে আলোচনা সভার আয়োজন করা হয়। ছবি : এনটিভি

দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৬ বছরপূর্তি আজ মঙ্গলবার। ২০০৫ সালের এই দিনে জাম’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) নামের একটি জঙ্গি সংগঠন মুন্সীগঞ্জ ছাড়া দেশের ৬৩ জেলায় পরিকল্পিতভাবে বোমা হামলা চালায়। এ হামলায় দুজন নিহত ও অন্তত ১০৪ জন আহত হন। ওই হামলার প্রতিবাদে আজ সাতক্ষীরা, পিরোজপুর, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, খাগড়াছড়ি, শেরপুর, লক্ষ্মীপুরসহ দেশজুড়ে নানা কর্মসূচি পালিত হয়েছে। দিনটিকে ঘৃণাভরে স্মরণ করেছে দেশবাসী। তারা এই হামলার সঙ্গে জড়িতদের দ্রুত শাস্তির দাবি জানান।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন :

আবু তাহের মুহাম্মদ, খাগড়াছড়ি : খাগড়াছড়িতে জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত গঠন ও কঠোর অবস্থানের আহ্বান জানিয়ে বোমা হামলা দিবস পালন করা হয়েছে। খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ এ কর্মসূচি পালন করে।

এ উপলক্ষে আজ সকালে আনুষ্ঠানিকভাবে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া। সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক চন্দন কুমার দে, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শওকত উল ইসলাম, মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তন্দ্রা খীসা, শ্রমিক লীগের সভাপতি জানু সিকদার ও জেলা ছাত্রলীগের আহ্বায়ক অভিক মোহন ত্রিপুরাসহ দলীয় নেতৃবৃন্দ।

বক্তারা অভিযোগ করে বলেন, ১৭ আগস্ট খাগড়াছড়ির চারটি স্থানে একযোগে বোমা হামলা চালানো হয়েছিল। বাংলাদেশে জঙ্গিবাদের কোনো ঠাঁই নেই।

বোমা হামলার মামলায় ২০১৮ সালে খাগড়াছড়ি বিশেষ আদালতের বিচারক রত্নেশ্বর ভট্টাচার্য্য ১৯০৮ সালের বিস্ফোরক আইনের তিন, চার ও ছয় ধারায় ১৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডিত করেন। এ মামলায় আবুল কালাম আজাদ নামের একজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস দেন আদালত।

সুভাষ চৌধুরী, সাতক্ষীরা : জেলা আওয়ামী লীগ আজ সকালে শহরের নিউ মার্কেট চত্বরে জঙ্গিবিরোধী সমাবেশের আয়োজন করে। আয়োজনে বক্তারা জঙ্গিদের বিরুদ্ধে কঠোর অবস্থান ও জঙ্গিবাদ লালনকারীদের আইনের আওতায় আনার আহ্বান জানান।

সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদেরে সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য একে ফজলুল হক।

সমাবেশে আরও বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, ডা. সুব্রত ঘোষ, লায়লা পারভিন সেঁজুতি, মো. হারুনার রশীদ, মো. শাহাদাত হোসেন, আসাদুজ্জামান অসলে, কাজী আখতার হোসেনসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ। বক্তারা জঙ্গিদের খুঁজে বের করে গ্রেপ্তারের দাবি জানান।

সিরিজ বোমা হামলার ঘটনায় সাতক্ষীরায় দায়ের হওয়া মামলায় গত ১০ ফেব্রুয়ারি রায় ঘোষণা হয়। এ রায়ে ১২ জনকে বিভিন্ন মেয়াদে তিন থেকে ১৩ বছর পর্যন্ত কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

রশিদ আল মুনান, পিরোজপুর : বেলা সাড়ে ১১টায় শহরের টাউন ক্লাব সড়কে মানববন্ধন হয়েছে। জেলা স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত এই মানবন্ধনে বক্তব্য দেন সংগঠনটির সভাপতি রাসেল পারভেজ রাজা।

এ ছাড়াও অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি লুবনা আহমেদ, মোস্তাফিজুর রহমান সোহাগ, সৈয়দ এমরান আহমেদ, মৃণাল কান্তি দত্ত, সাধারণ সম্পাদক সুমন সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক রাসেল শিকদার, আমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শুভদীপ শিকদার শুভ, আজমল হুদা নিঝুম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক সম্পাদক মো. হাসিবুল ইসলাম হাসান, সদস্য মো. আতিকুল ইসলাম হিরা।

বক্তারা সিরিজ বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। পাশাপাশি এই হামলার সঙ্গে জড়িতদের দ্রুত শাস্তির দাবি জানান।

শিহাব উদ্দিন বিপু, ব্রাহ্মণবাড়িয়া : জেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে আজ সকালে আয়োজিত মানববন্ধন শেষে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

ব্রাহ্মণবাড়িয়া স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট লোকমান হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহ্বায়ক আবদুল খালেক বাবুল, জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক মনির হোসেন, সাধারণ সম্পাদক এম. সাইদুজ্জামান আরিফ প্রমুখ।

এ সময় বক্তারা এই ঘটনায় দায়েরকৃত মামলাগুলোর দ্রুত অভিযোগপত্র দিতে প্রশাসনকে অনুরোধ করে। পাশাপাশি প্রত্যেক মামলার আসামির দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সাইফুল ইসলাম সজল, যশোর : যশোরে মানববন্ধন করেছে জেলা স্বেচ্ছাসেবক লীগ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বেলা ১১টায় জেলা প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে বক্তব্য দেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আসাদুজ্জামান মিঠু, সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূরে আলম সিদ্দিকী মিলন, সাংগঠনিক সম্পাদক শেখ ইমামুল কবির, শহর আহ্বায়ক মাহমুদুল হাসান সুমন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, জঙ্গিদের হাত থেকে দেশকে রক্ষা করতে শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের কোনো বিকল্প নেই। আধুনিক ও উন্নত রাষ্ট্র গড়ে তুলতে শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে সবার প্রতি আহ্বান জানান বক্তারা।

কাকন রেজা, শেরপুর : শেরপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগ। আজ দুপুরে শহরের থানা মোড় থেকে নিউমার্কেট মোড় পর্যন্ত এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এ কর্মসূচিতে বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পাল, শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

আবুল কালাম আজাদ, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে মানববন্ধন করেছে জেলা স্বেচ্ছাসেবক লীগ। দুপুরে জেলা প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মাহবুব ইমতিয়াজ।